শনিবার, ১৪ ডিসেম্বর, ২০১৯

শান্তি প্রতিষ্ঠায় নৈতিক শিক্ষা প্রয়োজন : ডেপুটি স্পিকার

SONALISOMOY.COM
জানুয়ারি ১৪, ২০১৭
news-image

নিজস্ব প্রতিবেদক:
বিশ্বশান্তি প্রতিষ্ঠায় নৈতিক শিক্ষার বিকল্প নেই বলে জানিয়েছেন ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া।

শুক্রবার রাজধানীর বিয়াম মিলনায়তনে বাংলাদেশ ছাত্রকল্যাণ ট্রাস্ট আয়োজিত ‘বিশ্ব শান্তির জন্য শিক্ষা’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

ডেপুটি স্পিকার বলেন, শিক্ষাঙ্গনে শিক্ষক ছাত্রদের শুধু একাডেমিক শিক্ষা দিলেই শিক্ষার্থীকে যথার্থ শিক্ষায় শিক্ষিত করে তোলা সম্ভব নয়। এজন্য প্রয়োজন একজন শিক্ষককে নিজে নীতিবান হওয়া এবং সেই আলোকে শিক্ষার্থীকে নৈতিক শিক্ষায় শিক্ষিত করে তোলা। তাহলেই দেশে অশান্তি দেখা দেবে না এবং শান্তি বিশ্বজনীন হবে।

ডেপুটি স্পিকার বলেন, সম্প্রতি কিছু শিক্ষা প্রতিষ্ঠানের কতিপয় শিক্ষার্থী ও শিক্ষকের জঙ্গিতৎপরতা এবং তাদের ভয়াবহ কর্মকাণ্ড দেশ, জাতি এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলোর জন্য উদ্বেগের বিষয়। জাতির জন্য দুর্ভাগ্যজনক এ ধরনের কর্মকাণ্ড থেকে কোমলমতি শিক্ষার্থীদের বিরত রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে আমাদের শিক্ষক সমাজ। কিন্তু কোনো শিক্ষক যদি এসব সমাজবিরোধী এবং সন্ত্রাসী কর্মকাণ্ডের পৃষ্ঠপোষকতা করেন তাহলে জাতির ভবিষ্যৎ অন্ধকারাচ্ছন্ন হবে।

এ সময় তিনি একাডেমিক শিক্ষার পাশাপাশি শিক্ষার্থীদের নৈতিক শিক্ষার আলোতে আলোকিত মানুষ হিসেবে গড়ে তুলতে দেশের শিক্ষক সমাজের প্রতি এবং সন্তানদের চলাফেরা ও গতিবিধি সঠিকভাবে মনিটরিং করতে অভিভাবকদের প্রতি আহ্বান জানান।

সংগঠনের নির্বাহী পরিচালক ও চাঁদপুর জেলা পরিষদের প্রশাসক লে. কর্নেল (অব.) আবু ওসমান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পিকেএসএফর চেয়ারম্যান  অর্থনীতিবিদ কাজী খলীকুজ্জমান, সোস্যাল ইসলামী ব্যাংকের চেয়ারম্যান মেজর (অব.) রেজাউল হক, প্রফেসর সিদ্দিকুর রহমান প্রমুখ। এরপর  সংগঠনের পক্ষ থেকে দেশের বিশিষ্ট শিক্ষাবিদ ও চিকিৎসাবিদদের সম্মাননা প্রদান করা হয়।