শুক্রবার, ১৮ অক্টোবর, ২০১৯

এই মুহূর্তে তেলের দাম কমছে না: নসরুল হামিদ

SONALISOMOY.COM
জানুয়ারি ১৮, ২০১৭
news-image

সচিবালয় প্রতিবেদক:
এই মুহূর্তে তেলের দাম কমছে না বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বুধবার সচিবালয়ে ইস্টার্ন রিফাইনারির নতুন ইউনিট গঠনের জন্য ডিজাইন তৈরির লক্ষ্যে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) সঙ্গে মালয়েশিয়া টেকলিপ এবং ফ্রান্সের প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষর শেষে মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, দুই ধাপে তেলের দাম কমানোর কথা ছিল। আমরা সরকারের কাছে প্রস্তাবও পাঠিয়েছিলাম। কিন্তু হঠাৎ করে আন্তর্জাতিক বাজারে তেলের দাম বেড়ে গেছে। তাই এখনই তেলের দাম কমানো সম্ভব হচ্ছে না। এমনকি আগামী বছরেও এই দাম কমার কোনো সম্ভাবনা দেখা ‍যাচ্ছে না।

তিনি আরো বলেন, সরকারের কাছে বিপিসির ভর্তুকির পরিমাণ এখনো প্রায় ১৬ থেকে ১৭ হাজার কোটি টাকা। সব মিলিয়ে এই মুহূর্তে মনে হচ্ছে না তেলের দাম সমন্বয় করা যাবে।

এর আগে ইস্টার্ন রিফাইনারির নতুন ইউনিট গঠনের জন্য ডিজাইন তৈরির লক্ষ্যে বিপিসির সঙ্গে মালয়েশিয়া টেকলিপ এবং ফ্রান্সের ফ্রান্স প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষর হয়। বিপিসির পক্ষে প্রকল্প পরিচালক সৈয়দ মোজাম্মেল, ফ্রান্সের পক্ষে দেদিয়ার লেকুইক এবং মালয়েশিয়ার টেকলিপের পক্ষে কোম্পানিটির পরিচালক আমরান বিন আহমদ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

এ সময় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদসহ জ্বালানিসচিব নাজিমউদ্দিন চৌধুরী এবং ফ্রান্সের রাষ্ট্রদূত উপস্থিত ছিলেন।