বুধবার, ২১ আগস্ট, ২০১৯

অনশনে এ আর রহমান

SONALISOMOY.COM
জানুয়ারি ২০, ২০১৭
news-image

বিনোদন ডেস্ক :
সাউথ ইন্ডিয়ান আর্টিস্টস অ্যাসোসিয়েশন বা নাদিগড় সঙ্গম সদস্যদের সঙ্গে একাত্মতা ঘোষণা করে শুক্রবার দিনভর অনশন করবেন ভারতের অস্কারজয়ী সংগীত পরিচালক এ আর রহমান। ভারতের তামিলনাড়ুর জাল্লিকাট্টু খেলার ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবিতে তিনি অনশন করবেন।

গতকাল (১৯ জানুয়ারি) মাইক্রোব্লগিং সাইট টুইটারে একটি টুইটের মাধ্যমে এ অনশনের ঘোষণা দিয়েছেন এ বিখ্যাত সংগীতজ্ঞ। টুইটে তিনি লেখেন, ‘তামিলনাড়ুর মানুষের উদ্দীপনার সঙ্গে সামিল হতে আগামীকাল অনশন করব।’

জাল্লিকাটু বাতিলের প্রতিবাদে তামিল ফিল্ম ইন্ডাস্ট্রির অনেক অভিনয়শিল্পী শুক্রবার অনশনে যোগ দেবেন বলে জানা গেছে। যদিও এরই মধ্যে নানাভাবে নিজেদের পক্ষ থেকে প্রতিবাদ করেছেন তামিল সিনেমার অভিনয়শিল্পীরা। রজনীকান্ত, কমল হাসানের মতো কিংবদন্তি অভিনেতারা নিষেধাজ্ঞা তুলে নেয়ার দাবি জানিয়েছেন। তামিলনাড়ুর হাজার হাজার নারী, পুরুষ ও শিশু জাল্লিকাট্টুর ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবিতে আন্দোলন করছেন। শুধু তাই নয়, পিপল ফর এথিক্যাল ট্রিটমেন্ট অব অ্যানিম্যাল (পেটা), যারা এই খেলার বিরোধীতা করেছে তাদেরও বাতিলের দাবি জানিয়েছে তারা।

জাল্লিকাট্টু তামিলনাড়ুর একটি প্রাচীন খেলা। এ খেলায় একটি ছুটন্ত-উন্মত্ত ষাঁড়কে নানা কসরত করে নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে আসেন একদল মানুষ। তামিলদের নবান্ন উৎসব পোঙ্গলের সময়ে এই খেলা হয়ে থাকে। ভারতের সুপ্রিম কোর্টের আদেশে ২০১৪ সাল থেকে এই প্রথা বন্ধ রয়েছে। এবছর সেই নিষেধাজ্ঞা পুনরায় বহাল রেখেছে শীর্ষ আদালত। পশু-প্রেমীদের সংগঠন পেটার অভিযোগ, ষাঁড়কে আরও ক্ষেপিয়ে তুলতে খেলার আগে মাদক ইনজেকশন দেওয়া হয় এবং চোখে মরিচের গুঁড়া ছিটিয়ে দেওয়া হয়।