বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর, ২০১৯

গাম্বিয়ার প্রেসিডেন্টকে ক্ষমতা ছাড়তে চূড়ান্ত আল্টিমেটাম

SONALISOMOY.COM
জানুয়ারি ২০, ২০১৭
news-image

আন্তর্জাতিক ডেস্ক:
গাম্বিয়ার প্রেসিডেন্ট ইয়াহিয়া জামেহকে ক্ষমতা হস্তান্তরের জন্য শুক্রবার দুপুর পর্যন্ত সময় বেধে দিয়েছে পশ্চিম আফ্রিকার দেশগুলোর সরকার। এই সময়ের মধ্যে স্বেচ্ছায় পদত্যাগ না করলে তাকে জাতিসংঘ সমর্থিত আঞ্চলিক বাহিনীর মাধ্যমে ক্ষমতা থেকে উচ্ছেদ করা হবে বলে হুশিয়ারি দেয়া হয়েছে।

প্রেসিডেন্ট জামেহ গত ডিসেম্বরে নির্বাচনে আদামা বারোর কাছে হেরে যান। এরপরও জরুরি অবস্থা জারি করে ক্ষমতা আঁকড়ে থাকতে চাইছেন তিনি। এই সংকট নিরসনে প্রতিবেশী দেশগুলো কয়েক সপ্তাহ ধরে কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে ব্যর্থ হয়। বৃহস্পতিবার গাম্বিয়ার নতুন প্রেসিডেন্ট হিসেবে প্রতিবেশী সেনেগালে শপথ নিয়েছেন আদামা বারো। এরপরই আদামার সমর্থনে গাম্বিায়ার রাজধানী বানজুলের দিকে অগ্রসর হয় সেনেগালের সেনাবাহিনী এবং জাতিসংঘ সমর্থিত আফ্রিকার আঞ্চলিক সামরিক জোটের সেনারা। গাম্বিয়ার সেনাদের অস্ত্র কেড়ে নিয়ে তাদেরকে ব্যারাকে ফেরত যাওয়ার নির্দেশ দেয় তারা।

শুক্রবার জামেহকে দেয়া সময়সীমা অতিক্রান্ত না হওয়া পর্যন্ত সেনেগাল ও আফ্রিকার আঞ্চলিক সামরিক জোটের সেনাদের আর অগ্রসর না হওয়ার নির্দেশ দেয়া হয়েছে। সকালে গিরির প্রেসিডেন্ট আলফা কনডির মধ্যস্থতার জন্য জামেহর সঙ্গে সর্বশেষ বৈঠকে বসেছেন। পশ্চিম আফ্রিকার দেশগুলোর অর্থনৈতিক জোট ইকোয়াসের চেয়ারম্যান মারকেল অ্যঅলিয়া ডি সুজা জানিয়েছেন,  আলোচনা ব্যর্থ হলে এরপরই সেনা অভিযান শুরু হবে।

তিনি বলেছেন, ‘যদি দুপুরের মধ্যে সে (জামেহ) প্রেসিডেন্ট কনডির মধ্যস্থতায় দেশ ছাড়তে রাজী না হয়, তাহলে আমরা সত্যিই সামরিক হস্তক্ষেপ করব।’