শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

৬৫ রানের লিড নিউজিল্যান্ডের

SONALISOMOY.COM
জানুয়ারি ২৩, ২০১৭
news-image

ক্রীড়া ডেস্ক :

মাত্র ২ রানের জন্য ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপ নিয়ে মাঠ ছেড়েছেন হেনরি নিকোলস। কিন্তু তার আগেই কাজের কাজ করে দিয়ে গেছেন নিউজিল্যান্ডের বাঁহাতি ব্যাটসম্যান।

ক্রাইস্টচার্চ টেস্টে প্রথম ইনিংসে বাংলাদেশের ২৮৯ রানের জবাবে একটা সময় ২৫৬ রানেই ৭ উইকেট হারিয়ে বসা নিউজিল্যান্ডকে ৬৫ রানের মূল্যবান লিড এনে দিয়েছেন ওই নিকোলসই। চতুর্থ দিনে নিউজিল্যান্ডের প্রথম ইনিংস থেমেছে ৩৫৪ রানে।

তৃতীয় দিনের খেলা বৃষ্টিতে ভেসে গিয়েছিল। ঘাটতি পুষিয়ে নিতে আজ চতুর্থ দিনের খেলা নির্ধারিত সময়ের আধ ঘণ্টা আগে স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় শুরু হওয়ার কথা ছিল। কিন্তু উইকেট ভেজা থাকায় খেলা শুরু হয় স্থানীয় সময় সকাল ১১টায় (বাংলাদেশ সময় ভোর ৪টা)। ৭ উইকেটে ২৬০ রান নিয়ে ব্যাটিংয়ে নামে স্বাগতিকরা।

টিম সাউদিকে সঙ্গে নিয়ে দিনের শুরু থেকেই আক্রমণাত্মক ব্যাটিং করেছেন নিকোলস। দিনের প্রথম ৪ ওভারে স্বাগতিকরা তুলে ফেলে ২০ রান। তাদের রান তুলতে ‘সাহায্য’ করেছেন মেহেদী হাসান মিরাজ। তৃতীয় ওভারে কামরুল ইসলাম রাব্বির বলে স্লিপে ক্যাচ দিয়েছিলেন সাউদি। কিন্তু সহজ ক্যাচটি তালুবন্দি করতে পারেননি মিরাজ। ষষ্ঠ ওভারে সাকিবের বলে শর্ট এক্সট্রা কভারে সাউদির (১৭) দারুণ ক্যাচ নিয়ে অবশ্য প্রায়শ্চিত্ত করেছেন তিনি।

তবে তাসকিন আহমেদের দুর্ভাগ্য পিছু ছাড়ছে না কিছুতেই! ইনিংসে দ্বিতীয়বার ক্যাচ পড়েছে তাসকিনের বলে। দ্বিতীয় নতুন বলে নিজের দ্বিতীয় ওভারেই উইকেট পেতে পারতেন ডানহাতি পেসার। কিন্তু গালিতে নিল ওয়াগনারের সহজ ক্যাচ ছাড়েন নাজমুল হোসেন শান্ত।

ওয়াগনার তাসকিনের বলে বেঁচে গেছেন আরো একবার। এলবিডব্লিউ দিয়েছিলেন আম্পায়ার। কিন্তু রিভিউ নিয়ে বেঁচে যান ওয়াগনার। বলের সামান্য অংশ লেগ স্টাম্পের বাইরে পড়ায় বদলায় আম্পায়ারের সিদ্ধান্ত। সেই ওয়াগনারকে সঙ্গে নিয়েই অষ্টম উইকেটে ৫৭ রানের জুটিতে নিউজিল্যান্ডকে লিড এনে দেন নিকোলস।

মিরাজের অফ স্টাম্পের বাইরের বল ডাউন দ্য উইকেটে এসে খেলতে গিয়ে বোল্ড হয়েছেন নিকোলস। সেঞ্চুরি-বঞ্চিত হওয়া নিকোলস ১৪৯ বলে ১২টি চারে করেন ৯৮। তার বিদায়ের পর স্বাগতিকদের শেষ উইকেটটি দ্রুতই তুলে নিয়েছে বাংলাদেশ। তাতে বড় অবদান উইকেটকিপার নুরুল হাসান সোহানের।

সাকিবের বল স্কয়ার লেগে ঠেলে দুই রান নিতে গিয়েছিলেন ওয়াগনার। আর সোহান উইকেটের অনেকটা সামনে এগিয়ে গিয়েছিলেন। ফিল্ডারের থ্রো আসার পর তিনি পেছনে ফিরে তাকাননি, বল ছুড়ে ভেঙে দেন স্টাম্প। টিভি রিপ্লেতে দেখা যায়, বল স্টাম্প ভাঙার সময় বেশ ভেতরেই ছিলেন ওয়াগনার। কিন্তু ব্যাট মাটিতে ছোঁয়াননি, দুই পাও ভেসে ছিল শূন্যে। রানআউট হওয়া ওয়াগনার করেন ২৬।

বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৪ উইকেট নেন সাকিব। দুটি করে উইকেট জমা পড়ে মিরাজ ও রাব্বির ঝুলিতে। তাসকিন পেয়েছেন একটি উইকেট।