রবিবার, ৮ সেপ্টেম্বর, ২০১৯

ইন্টারনেট সংযোগে অ্যান্ড্রয়েডের নতুন ফিচার

SONALISOMOY.COM
জানুয়ারি ২৪, ২০১৭
news-image

অনলাইন ডেস্ক:

‘ইনস্ট্যান্ট টিথারিং’ নামের এই ফিচারের মাধ্যমে কোনো অ্যান্ড্রয়েড ডিভাইসের ইন্টারনেট সংযোগ চলে গেলে সঙ্গে সঙ্গে তা অন্য অ্যান্ড্রয়েড ডিভাইসের হটস্পটে সংযুক্ত হবে। এক্ষেত্রে ব্যবহারকারীর গুগল অ্যাকাউন্টে লগ ইন করা রয়েছে এমন ডিভাইসের সঙ্গেই যুক্ত হবে ইন্টারনেট বিচ্ছিন্ন হওয়া ডিভাইসটি, জানিয়েছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্ট।

সাধারণত অন্য অ্যান্ড্রয়েড ডিভাইসের ইন্টারনেট ব্যবহার করতে হলে আগে ওই ডিভাইসের হটস্পট চালু করতে হয়। এরপর পাসওয়ার্ড ব্যবহার করে সে ডিভাইসে সংযুক্ত হতে হয়।

অ্যান্ড্রয়েডের নতুন ফিচারে এই কাজগুলো করার প্রয়োজন নেই। কোনো ডিভাইসের ইন্টারনেট সংযোগ চলে গেলে এর কাছাকাছি থাকা অন্য অ্যান্ড্রয়েড ডিভাইসের মোবাইল ডেটা সংযোগ চালু করা থাকলে তা স্বয়ংক্রিয়ভাবেই ওই ডিভাইসের সঙ্গে যুক্ত হবে। এ ক্ষেত্রে ব্লুটুথের মাধ্যমে বিকল্প ইন্টারনেট খোঁজা হবে বলে জানানো হয়েছে। আর দুইটি ডিভাইসের গুগল অ্যাকাউন্টও একই হতে হবে।

গুগল প্লে সার্ভিসেস ১০.২ সংস্করণে এই ফিচার আনা হবে। আপাতত গুগল পিক্সেল এবং নেক্সাস ডিভাইসেই এই ফিচার চালু করা হচ্ছে। অ্যান্ড্রয়েড নুগাট ৭.১.১ চালিত নেক্সাস ৯ এবং পিক্সেল  সি ব্যবহারকারীরা প্রথম এই ফিচার ব্যবহার করতে পারবেন।

এই ডিভাইস দু’টির ক্ষেত্রেও আপাতত সীমাবদ্ধতা থাকছে। উপযুক্ত ডিভাইসের সঙ্গে এই ডিভাইসগুলো যুক্ত হতে পারলেও অন্য ডিভাইসের সঙ্গে যুক্ত হতে পারবে না বলে জানানো হয়েছে।

সম্প্রতি অফলাইন অ্যান্ড্রয়েড চালনাকে আরও উপভোগ্য করতে বেশ কিছু নতুন ফিচার আনতে কাজ করছে গুগল। এর আগে গুগল সার্চে নতুন ফিচার এনেছে প্রতিষ্ঠানটি। এই ফিচারের মাধ্যমে সার্চের সময় ইন্টারনেট সংযোগ চলে গেলে তা সেইভ করে রাখা হবে এবং সংযোগ ফিরে আসার সঙ্গে সঙ্গেই তার ফলাফল দেখানো হবে।