বৃহস্পতিবার, ২২ আগস্ট, ২০১৯

নসিমন করিমন বন্ধে সার্কুলার জারির নির্দেশ

SONALISOMOY.COM
জানুয়ারি ২৫, ২০১৭
news-image

নিজস্ব প্রতিবেদক:

সারা দেশের মহাসড়কে অবৈধ (অনিবন্ধিত) নছিমন, করিমন চলাচল বন্ধের জন্য সার্কুলার জারি করতে সরকারের প্রতি নির্দেশ দিয়ে রায় ঘোষণা করেছেন হাইকোর্ট।

একই সঙ্গে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ১০ জেলার মহাসড়কে শ্যালো ইঞ্জিনচালিত তিন চাকার বাহন নছিমন ও করিমন চলাচল বন্ধের রায় দিয়েছেন আদালত। জেলাগুলো হলো- বাগেরহাট, নড়াইল, সাতক্ষীরা, মেহেরপুর, চুয়াডাঙ্গা, মাগুরা, কুষ্টিয়া, ঝিনাইদহ, খুলনা ও যশোর।

এ সংক্রান্ত এক রিটের পরিপ্রেক্ষিতে আদালতের জারি করা রুলের ওপর শুনানির চূড়ান্ত নিষ্পত্তি করে মঙ্গলবার দুপুরে হাইকোর্টের বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় দেন।

এর আগে সড়ক-মহাসড়কে মোটরযান চলাচলে অনুমোদন দেয়ার ক্ষেত্রে মোটরযান অধ্যাদেশ অনুসরণ করতে কেন নির্দেশনা দেয়া হবে না- তা জানতে চেয়ে একটি রুল জারি করেছিলেন হাইকোর্ট। ওই রুলের চূড়ান্ত নিষ্পত্তি করে আদালত আজ এ আদেশ দেন।

হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ এ বিষয়ে একটি রিট আবেদন করেছিল। মামলার বাদীপক্ষে আদালতে শুনানি করেন মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়। আইনজীবী মনজিল মোরসেদ বলেন, এসব বাহন ‘অবৈধভাবে’ মহাসড়কে চলাচল করায় প্রতিদিন বহু যাত্রীর প্রাণহানি ঘটে এবং শত শত কোটি টাকার সম্পদ নষ্ট হয়।

‘মহাসড়কে দুর্ঘটনার কারণ অবৈধ যানবাহন নছিমন করিমন ভটভটি’ শিরোনামে গত ১৫ নভেম্বর একটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করে রিট করা হয়েছিল।