মঙ্গলবার, ২০ আগস্ট, ২০১৯

পাঠ্যবইয়ের ভুল খতিয়ে দেখতে সংসদীয় সাব কমিটি

SONALISOMOY.COM
জানুয়ারি ২৫, ২০১৭
news-image

নিজস্ব প্রতিবেদক:

পাঠ্যবইয়ের ভুল খতিয়ে দেখতে সাব কমিটি গঠন করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। তবে এ নিয়ে কমিটির বৈঠকে সমালোচনা হলেও মন্ত্রী উপস্থিত না হওয়ায় কোনো উত্তর পাওয়া যায়নি।

বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির ৩৩তম বৈঠকে এ সাব কমিটি গঠন করা হয়। কমিটি এনসিটিবি প্রকাশিত প্রাথমিকের পাঠ্যবইয়ে ভুলত্রুটি সম্পর্কিত সার্বিক অবস্থা পরীক্ষা-নিরীক্ষার জন্য শামসুল হক চৌধুরীকে আহ্বায়ক এবং আলী আজম ও মোহাম্মদ ইলিয়াছকে সদস্য করে এ সাব-কমিটি গঠন করে।

বৈঠক শেষে কমিটির সদস্য মো. আবুল কালাম জাগো নিউজকে বলেন, বৈঠকে একাধিক সদস্য পাঠ্যবইয়ে ভুল নিয়ে ক্ষোভ প্রকাশ করেন। কিন্তু মন্ত্রী উপস্থিত না থাকায় কোনো উত্তর পাওয়া যায়নি। এজন্য সাব-কমিটি গঠন করা হয়েছে।

কমিটির এক সদস্য জানান, পাঠ্যবইয়ে এ ধরনের ভুল মেনে নেয়া যায় না। এতে সরকারের ক্ষতি হয়েছে। বই বিতরণের গৌরব কিছুটা হলেও ম্লান হয়েছে।

এদিকে সংসদ থেকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে জানোন হয়, কমিটি বিদ্যালয়ের শুন্য পদগুলো দ্রুত পূরণের সুপারিশ করে। এছাড়া প্রয়োজনীয়তার ভিত্তিতে বিদ্যালয়গুলোতে দুই শিফট চালু, বিদ্যালয় পরিদর্শন কার্যক্রম জোরদারসহ কেন্দ্রীয়ভাবে বিদ্যালয় পরিদর্শনের সুপারিশ করে।

বৈঠকে শিশু কল্যাণ ট্রাস্টের কার্যক্রম ও সার্বিক অবস্থা পর্যবেক্ষণের লক্ষে কমিটির সদস্য আ খ ম জাহাঙ্গীর হোসাইনকে আহ্বায়ক এবং মো. নজরুল ইসলাম বাবু ও মো. আবুল কালামকে সদস্য করে একটি সাব-কমিটি গঠন করা হয়।

বৈঠকে জানানো হয়, উপবৃত্তির অর্থ রূপালী বাংকের মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে দেয়া হচ্ছে।

কমিটির সভাপতি মো. মোতাহার হোসেনের সভাপতিত্বে কমিটির সদস্য আ খ ম জাহাঙ্গীর হোসাইন, শামসুল হক চৌধুরী, মো. নজরুল ইসলাম বাবু, মো. আবুল কালাম, আলী আজম, মোহাম্মদ ইলিয়াছ এবং উম্মে রাজিয়া কাজল উপস্থিত ছিলেন। বৈঠকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিবসহ মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তা এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।