বৃহস্পতিবার, ২২ আগস্ট, ২০১৯

বাংলাদেশে দুর্নীতি কমেছে টিআইবি

SONALISOMOY.COM
জানুয়ারি ২৫, ২০১৭
news-image

নিজস্ব প্রতিবেদক:
দুর্নীতির বিশ্বজনীন ধারণা সূচক অনুযায়ী, বাংলাদেশে দুর্নীতি কমেছে। বিশ্বের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান ১৫তম। আগের বছরে ছিল ১৩তম স্থানে।

বিশ্বের ১৭৬টি দেশ ও অঞ্চলে ২০১৬ সালের পরিস্থিতি বিবেচনায় নিয়ে তৈরি করা এই সূচকে ২৬ স্কোর নিয়ে বাংলাদেশের অবস্থান ঊর্ধ্বক্রম অনুযায়ী (ভালো থেকে খারাপ) ১৪৫তম। একই স্কোর পেয়ে ক্যামেরুন, কেনিয়া, জাম্বিয়া, নাইজেরিয়া বাংলাদেশের সঙ্গে অবস্থান করছে।

বার্লিনভিত্তিক প্রতিষ্ঠান ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) বিশ্বজুড়ে দুর্নীতির যে ধারণা সূচক বা সিপিআই-২০১৬ (করাপশন পারসেপশনস ইনডেক্স) প্রতিবেদন প্রকাশ করেছে, তাতে এ তথ্য উঠে এসেছে। আজ বিশ্বব্যাপী একযোগে ওই সূচক প্রকাশ করা হয়।

বুধবার সকালে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে টিআইবির চেয়ারপরসন সুলতানা কামাল বলেন, ‘দুর্নীতি বেড়েছে বা কমেছে এটা এই স্কোর থেকে বলা যাবে না। স্কোর বিবেচনায় বাংলাদেশ এখনো উদ্বেগজনক অবস্থানে রয়েছে।’

প্রসঙ্গত, ২০১৫ সালে বিশ্বের ১৬৮টি দেশ ও অঞ্চলের মধ্যে সিপিআই সূচকে ২৫ স্কোর নিয়ে বাংলাদেশের অবস্থান ঊর্ধ্বক্রম অনুযায়ী (ভালো থেকে খারাপ) ১৩৯ নম্বরে ছিল।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, সংস্থাটির ট্রাস্টি বোর্ডের সদস্য আলী ইমাম মজুমদার, উপনির্বাহী পরিচালক অধ্যাপক ড. সুমাইয়া খায়ের, রিসার্চ অ্যান্ড পলিসি পরিচালক মো. রফিকুল হাসান প্রমুখ।