বৃহস্পতিবার, ২২ আগস্ট, ২০১৯

সার্চ কমিটি গঠনে বঙ্গভবন থেকে চিঠি

SONALISOMOY.COM
জানুয়ারি ২৫, ২০১৭
news-image

নিজস্ব প্রতিবেদক:

নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনে ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করতে মন্ত্রিপরিষদ বিভাগকে চিঠি দিয়েছে রাষ্ট্রপতির কার্যালয়।

বুধবার রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন এ তথ্য জানান। তিনি বলেন, ছয় সদস্যের সার্চ কমিটি গঠন সংক্রান্ত একটি চিঠি বঙ্গভবন থেকে আজ মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়েছে।

এদিকে বঙ্গভবন থেকে চিঠি পাওয়ার পর মন্ত্রিপরিষদ বিভাগ তার সার সংক্ষেপ তৈরি করে প্রধানমন্ত্রীর কাছে পাঠিয়েছে। তবে রাষ্ট্রপতির প্রেস সচিব সার্চ কমিটির সদসস্যদের নাম প্রকাশ করেননি।

এই সার্চ কমিটি যাদের নাম প্রস্তাব করবে, তাদের মধ্য থেকে একজনকে পরবর্তী প্রধান নির্বাচন কমিশনার এবং পাঁচজনকে নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। গত বারের মতো এবারও সার্চ কমিটি গঠনের পর এর সাচিবিক দায়িত্ব পালন করবে মন্ত্রিপরিষদ বিভাগ।

এদিকে প্রধান নির্বাচন কমিশনার ও কমিশনারদের নিয়োগের আগে আর মাত্র ১৬ দিন সময় পাচ্ছে বর্তমান কমিশন। আগামী ৮ ফেব্রুয়ারি বর্তমান কমিশনের মেয়াদ শেষ হবে।

প্রসঙ্গত, নতুন নির্বাচন কমিশন গঠন নিয়ে গত ১৮ ডিসেম্বর থেকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা শুরু করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ মোট ৩১টি রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করেন রাষ্ট্রপতি।

বিএনপির সঙ্গে বৈঠকের মধ্য দিয়ে শুরু হয় এই আলোচনা। প্রতিটি রাজনৈতিক দলই নিজেদের মতো করে সুপারিশ তুলে ধরে নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনের ওপর জোর দিয়েছে। আলোচনায় উঠে এসেছে স্থায়ী একটি আইনের প্রসঙ্গও।

রাষ্ট্রপতির কার্যালয়ের সূত্র জানায়, রাষ্ট্রপতি রাজনৈতিক দলগুলোর দেওয়া প্রস্তাবগুলো যাচাই-বাছাই করে সার্চ কমিটি করার বিষয়ে সিদ্ধান্ত নেন।