শনিবার, ১৯ অক্টোবর, ২০১৯

পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মূলপর্বের নির্মাণ এ বছরই শুরু

SONALISOMOY.COM
জানুয়ারি ২৬, ২০১৭
news-image

নিজস্ব প্রতিবেদক:

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মূল পর্বের নির্মাণকাজ এ বছরের মাঝামাঝি শুরু হবে বলে জানিয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

বৃহস্পতিবার বিকেলে দশম জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশনে বেগম লুৎফা তাহেরের প্রশ্নোত্তর পর্বে তিনি এ কথা বলেন।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী বলেন, ইতিমধ্যে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রস্তুতিমূলক নির্মাণকাজ সমাপ্তি পর্যায়ে রয়েছে। মূল পর্যায়ের নির্মাণকাজ ২০১৭ সালের মাঝামাঝি শুরু হবে। এ লক্ষ্যে রাশান ফেডারেশনের এটমস্ট্রয়এক্সপোর্ট এবং বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের মধ্যে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণকাজ সম্পাদনে জেনারেল কনট্রাক্ট গত ২৫ ডিসেম্বর ২০১৫ তারিখ স্বাক্ষর হয়েছে।

আন্তর্জাতিক রীতি অনুযায়ী পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পরিচালনা ও রক্ষণাবেক্ষণ এবং প্রকল্প ব্যবস্থাপনার সঙ্গে সংশ্লিষ্ট জনবলের কাজের প্রকৃতিও ভিন্ন এবং তাদের পৃথক আইনি বাধ্যবাধকতা রয়েছে। এজন্য পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পরিচালনা ও রক্ষণাবেক্ষণ এবং প্রকল্প ব্যবস্থাপনার জন্য পৃথক পৃথক জনবল নিয়োগের সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

রাশিয়ান ফেডারেশনের জেএসসি এটমস্ট্রয়এক্সপোর্ট-এর সঙ্গে স্বাক্ষরিত জেনারেল কনট্রাক্টের অধীন পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের পরিচালনা রক্ষণাবেক্ষণ ও প্রয়োজনীয় জনবল প্রশিক্ষণ প্রদান রাশিয়ান ফেডারেশন প্রদান করবে।

মন্ত্রী আরো জানান, দেশের আর্থসামাজিক অবস্থা বিবেচনায় রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পটি সুষ্ঠুভাবে বাস্তবায়ন এবং কেন্দ্রটি সুষ্ঠু ও নিরাপদে পরিচালনার জন্য আনুমানিক ২ হাজার ৫৩৫ জন জনবল প্রয়োজন হবে।