শনিবার, ৭ সেপ্টেম্বর, ২০১৯

ভারত সফরে বাড়তি মনযোগী হতে হবে : তামিম

SONALISOMOY.COM
জানুয়ারি ২৬, ২০১৭
news-image

ক্রীড়া প্রতিবেদক :
নিউজিল্যান্ড সফরে আশানুরূপভাবে হাসেনি তামিম ইকবালের ব্যাট, হাসেনি বাংলাদেশও! ম্যাচের পর ম্যাচ পরাজয়ের বৃত্তে বন্দী ছিল টাইগাররা।

নিউজিল্যান্ডের ব্যর্থ মিশন শেষে বুধবার দেশে ফিরেছে বাংলাদেশ। বিমানবন্দর থেকে সবাই ছুটে গেছেন পরিবারের কাছে।

ওয়ানডে, টি-টোয়েন্টি ও টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হওয়া বাংলাদেশের পরবর্তী মিশন ভারত। আগামী ৯ ফেব্রুয়ারি ভারতের বিপক্ষে হায়দরাবাদের টেস্ট খেলার কথা রয়েছে বাংলাদেশের। সে উদ্দেশ্য ১ ফেব্রুয়ারি ঢাকা ছাড়ার কথা বাংলাদেশের। দেশে ফিরে আজ থেকে পাঁচদিনের ছুটি পেয়েছেন ক্রিকেটাররা। তবে নিজেদের ভুল শুধরানোর সুযোগ পাচ্ছে না ক্রিকেটাররা। দুই-তিন দিন অনুশীলন এরপর আবারও ম্যাচ। দেশসেরা ওপেনার তামিম ইকবাল মনে করেন, যতটুকু সময় পাওয়া যাবে ততটুকুতেই সেরা প্রস্তুতি নেওয়া সম্ভব।

বিমানবন্দরে টেস্ট সহ-অধিনায়ক বলেন,‘দুই সপ্তাহের মধ্যে আবারও মাঠে নামতে হবে। ভারতের বিপক্ষে আমাদের টেস্ট ম্যাচ। আমরা কোন কোন জায়গায় ভুল করেছি, সেগুলো এ সময়ের ভিতরে চিহ্নিত করার চেষ্টা করব।  ভুলগুলো সংশোধন না হলে আমাদের পক্ষে ভালো ফল পাওয়া সম্ভব হবে না। তাহলে দলও ভালো ফল পাবে না। এজন্য ভারত সফরে আমাদেরকে বাড়তি মনযোগী হতে হবে।’

তামিমের মতে স্কিল অনুশীলনের থেকে মানসিকভাবে শক্ত হওয়া প্রতিটি ক্রিকেটারের জরুরী। ধারাবাহিকভাবে হারায় অনেক ক্রিকেটারই হয়ত মানসিকভাবে ভেঙে পড়েছেন! সেখান থেকে বের হয়ে এসে ভারত সফরে নতুন উদ্যোমে শুরু করতে প্রত্যয়ী নিউজিল্যান্ডে দ্বিতীয় টেস্টে বাংলাদেশকে নেতৃত্ব দেওয়া তামিম। তার ভাষ্য,‘আমাদের ভুলগুলো আমার মনে হয়েছে, স্কিলের চেয়ে বেশি মানসিক। আমার মনে হয়, কারও কারও এটা নিয়ে কাজ করতে হবে, সেটা ওরা করবেও।

নিউজিল্যান্ড সফর নিয়ে দেশসেরা ওপেনার বলেন, ‘নিউজিল্যান্ডে আমরা খুব একটা ভালো করিনি। আমরা কোনো ম্যাচ জিততে পারিনি। হয়তো কাছাকাছি গিয়েছিলাম। কিন্তু নিজেদের ভুলে শেষ করতে পারিনি। কিন্তু এখান থেকে বের হয়ে আসা অনেক জরুরি। সামনে আমাদের অনেকগুলো ম্যাচ। ওগুলোতে ভালো করতে হবে।