বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

ড্যাফোডিল এন্টারপ্রেনার্স ফোরামের আয়োজনে ‘ড্যাফোডিল এন্টারপ্রেনার্স মিটআপ’ অনুষ্ঠিত

SONALISOMOY.COM
জানুয়ারি ২৬, ২০১৭
news-image

নিজস্ব প্রতিবেদক:
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ব্যাংকুয়েট হলে ড্যাফোডিল এন্টারপ্রেনার্স ফোরামের আয়োজনে ‘ড্যাফোডিল এন্টারপ্রেনার্স মিটআপ-২০১৭’ অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ৩০০ সাবেক শিক্ষার্থীসহ কিছু স্টার্টআপ শিক্ষার্থী অংশ গ্রহণ করে।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মোঃ সবুর খান।

পরে ফোরামের সদস্যরা ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মোঃ সবুর খান, ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের হিউম্যান রিসোর্স ডেভলপমেন্ট ইন্সটিটিউটের (এইচআরডিআই) পরিচালক ও অধ্যাপক ড. ফরিদ এ সোবহানী ও এন্টারপ্রেনারশিপ বিভাগের প্রধান সৈয়দ মারুফ রেজার সঙ্গে এক গোলটেবিল বৈঠকে মিলিত হয়।
অনুষ্ঠানে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান সবুর খান বলেন, ড্যাফোডিল এন্টারপ্রেনার্স ফোরামের ব্যবস্থাপনায় সকল উদ্যেক্তাকে একই প্ল্যাটফর্মে সংযুক্ত করতে হবে। এটা করতে পারলে ব্যবসায়ী থেকে ব্যবসায়ী (বিটুবি) নেটওয়াকিংয়ের মাধ্যমে নতুন উদ্যোক্তারা তাদের ব্যবসাকে আরও সহজভাবে এগিয়ে নিতে পারবেন। তিনি বলেন, ড্যাফোডিল বিজনেস ইনকিউবেটর বিভিন্ন সহযোগিতার মাধ্যমে ইতোমধ্যে সাত শতাধিক উদ্যোক্তাকে সফল উদ্যোক্তায় পরিণত করেছে। এসব উদ্যোক্তারা এখন ঘরে বাইরে সাত হাজারের অধিক মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করেছে।
তিনি আরো বলেন, এখন থেকে অনুষ্ঠানটি প্রতিবছরই নিয়মিতভাবে অনুষ্ঠিত হবে। তবে আগামী বছর ২০১৮ সাল থেকে এতে কিছু পরিবর্তন আসবে। খুব শিঘ্রই ‘স্টার্টআপ বাংলাদেশ’ নামে একটি সংগঠন আত্মপ্রকাশ করতে যাচ্ছে যেখানে এই অনুষ্ঠানে অংশগ্রহণকারী উদ্যোক্তারা অগ্রাধিকার ভিত্তিতে সদস্য হওয়ার সুযোগ পাবে।
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি শিক্ষার্থী ও অ্যালামনাইদের মধ্য থেকে দক্ষ, উদ্যমী এবং মেধাবী উদ্যোক্তা তৈরিতে বিশ্বাস করে। সেই উদ্দেশ্যেই বিশ্ববিদ্যালয়টি চার বছর মেয়াদী ব্যাচেলর অব এন্ট্রাপ্রেনারশিপ কোর্স চালু করেছে। পাশাপাশি প্রতিষ্ঠানটি ‘ড্যাফোডিল বিজনেস ইনকিউবেটর’ স্থাপন করেছে যাতে শিক্ষার্থীরা শিক্ষাজীবনের শুরু থেকেই একজন উদ্যোক্তার মানসিকতা নিয়ে নিজেকে গড়ে তুলতে পারে।