সোমবার, ৯ সেপ্টেম্বর, ২০১৯

সুশাসন নিশ্চিত করতে সাংসদদেরও ছাড় দেওয়া হয়নি

SONALISOMOY.COM
জানুয়ারি ২৮, ২০১৭
news-image

রাবি প্রতিনিধি :
পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, উন্নয়নের সঙ্গে সুশাসনের নিবিড় সম্পর্ক রয়েছে। সুশাসন ছাড়া ধারণযোগ্য উন্নয়ন সম্ভব নয়। আমরা এ লক্ষ্যে কাজ করে যাচ্ছি। দুর্নীতি, রাজনৈতিক অস্থিতিশীলতা, জঙ্গিবাদ- একটি দেশের উন্নয়নে বাধা। তবে বর্তমান সরকার এ বিষয়গুলো কঠোরভাবে মোকাবিলা করছে। এ লক্ষ্যে সরকার সংসদ সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা নিতেও পিছপা হয়নি।

শনিবার সকালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে সুশাসন ও উন্নয়নবিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে তিনি এসব কথা বলেন।

উচ্চ শিক্ষার মানোন্নয়ন প্রকল্পের (হেকেপ) সহযোগিতায় লোক প্রশাসন বিভাগ দুই দিনব্যাপী এ সম্মেলনের আয়োজন করে।

শাহরিয়ার আলম বলেন, দুর্নীতি যে কোনো দেশের উন্নয়নকে ব্যাহত করে। তথ্যপ্রবাহ নিশ্চিত হলে জবাবদিহিতা নিশ্চিত হবে। তখন দুর্নীতিও কমে যাবে। তাই দুর্নীতি বন্ধ করতে আমরা ২০০৯ সালে তথ্য অধিকার আইন প্রণয়ন করেছি। এ ছাড়া সুশাসন নিশ্চিত করতে সরকার পরিচালনায় ডিজিটালাইজেশন আনা হচ্ছে। স্বচ্ছতা নিশ্চিত করতে ইতিমধ্যে ৮০ ভাগ সরকারি কাজের দরপত্র ই-টেন্ডারের মাধ্যমে আহ্বান করা হয়েছে।

উদ্বোধনী পর্বে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন ও উপউপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান। সভাপতিত্ব করেন লোক প্রশাসন বিভাগের সভাপতি ড. পারভেজ আজহারুল হক। ধন্যবাদ জ্ঞাপন করেন হেকেপ সাব-প্রজেক্ট ম্যানেজার বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. নুরুল মোমেন।

সম্মেলনে মোট ৬৪টি প্রবন্ধ উপস্থাপিত হবে। এ ছাড়া চীন, যুক্তরাষ্ট্র, ভারত, নেপালসহ বিভিন্ন দেশের ৩০ জন বিদেশি এই সম্মেলনে অংশগ্রহণ করেন।