মঙ্গলবার, ২০ আগস্ট, ২০১৯

৩৩ ক্রেডিট সিস্টেম বাতিলের দাবিতে ধর্মঘটে রুয়েট শিক্ষার্থীরা

SONALISOMOY.COM
জানুয়ারি ২৮, ২০১৭
news-image

রাজশাহী প্রতিনিধি:
রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) ২০১৩-১৪ শিক্ষাবর্ষ থেকে শুরু হওয়া ৩৩ ক্রেডিট সিস্টেম বাতিলের দাবিতে ক্লাস বর্জন ও অবস্থান ধর্মঘট শুরু করেছে শিক্ষার্থীরা। শনিবার সকাল ৯টা থেকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের সামানে তারা অবস্থান নিয়ে বিক্ষোভ করে। তাদের দাবি না মানা পর্যন্ত এ আন্দোলন চলবে যাওয়ার ঘোষণা দিয়েছে শিক্ষার্থীরা।
তবে ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ক্লাস আজ থেকে শুরু হয়েছে। আগামীকাল থেকে তারাও এই আন্দোলনে যোগ দিবে বলেও শিক্ষার্থীরা।
৩৩ ক্রেডিট সিস্টেম বাতিলের দাবি জানিয়ে গত ২২ জানুয়ারি প্রশাসনকে স্মারকলিপি প্রদান করেছিলো শিক্ষার্থী। স্মারকলিপিতে তারা প্রশাসনকে ৫ দিনের আল্টিমেটাল দিয়েছিলো। কিন্তু প্রশাসন এই ৫ দিনে কোনো সিদ্ধান্ত না নেয়ার ধর্মঘটে যায় শিক্ষার্থীরা।
২০১৩-১৪ শিক্ষাবর্ষ থেকে রুয়েটে ৩৩ ক্রেডিট সিস্টেম চালু করা হয়। এই সিস্টেমে স্নাতক পর্যায়ে একজন শিক্ষার্থীদেরকে ১৬০ ক্রেডিটে পরীক্ষা দিতে হয়। প্রতি ইয়ারে দিতে হয় ৪০ ক্রেডিটের পরীক্ষা। এই ৪০ ক্রেডিটের বিপরীতে শিক্ষার্থীদের অর্জন করতে হয় ৩৩ ক্রেডিট। কোনো শিক্ষার্থী যদি এই ৩৩ ক্রেডিট অর্জন করতে না পারে তবে ওই শিক্ষার্থী পরীক্ষায় অকৃতকার্য হয়েছে বলে ধরা হয়। পরপর ৩ বছর পরীক্ষায় অংশ নেয়ার পরও যদি কোনো শিক্ষার্থী এই ৩৩ ক্রেডিট অর্জন করতে না পারে তবে ওই শিক্ষার্থী পড়ে যায় ইয়ার ড্রপে।