মঙ্গলবার, ২০ আগস্ট, ২০১৯

সিদ্ধান্তে অনড় ট্রাম্প প্রশাসন, যুক্তরাষ্ট্রজুড়ে বিক্ষোভ

SONALISOMOY.COM
জানুয়ারি ৩০, ২০১৭
news-image

অনলাইন ডেস্ক :
বিশ্বের ৭টি মুসলিম প্রধান দেশের অভিবাসীদের যুক্তরাষ্ট্রে প্রবেশে ডোনাল্ড ট্রাম্পের নিষেধাজ্ঞার পর দেশটির সর্বত্র বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। একই সঙ্গে সমালোচনা উঠেছে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে। তারপরও সিদ্ধান্ত অনড় ট্রাম্প প্রশাসন। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্রের ডালাস বিমানবন্দরসহ পুরো দেশজুড়েই প্রতিবাদ ও বিক্ষোভ চলছে। বিশেষ করে বিমান বন্দরগুলোতে, যেখানে আটকা পড়েছেন বহু মুসলিম, যারা যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে চায়। হোয়াইট হাউজের সামনেও বিক্ষোভ হয়েছে।

একজন বিক্ষোভকারী ট্রাম্পের অভিসংশন দাবি করে বলছেন যে, “তার অভিশংসন হওয়া উচিৎ। আমাদের এই বৈষম্য বন্ধ করা উচিত। আমরা এভাবে সামনে এগুচ্ছি না, আমরা আসলে পিছিয়েই পড়ছি। দেশটি কিসে পরিণত হচ্ছে? এসব বন্ধ হওয়া দরকার। ”

এর আগে, গত শুক্রবার এক নির্বাহী আদেশের মাধ্যমে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সাতটি মুসলিম প্রধান মানুষদের আমেরিকায় প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেন। যদিও একটি সংগঠনের মামলার প্রেক্ষিতে ওই নিষেধাজ্ঞার ওপর সাময়িক স্থগিতাদেশ জারি করেন নিউইয়র্কের ডিস্ট্রিক্ট জাজ অ্যান ডনেলি।

এরপরও মত বদলায়নি ট্রাম্প প্রশাসনে। উল্টো দোষারোপ করছেন। লিখিত বক্তব্যে ট্রাম্প মুসলিম নিষেধাজ্ঞার বিষয়ে এসব কিছুর জন্য মিডিয়ার মিথ্যা প্রচারণাকে দোষ দিয়েছেন।

এদিকে, ট্রাম্পের অভিবাসী ও শরণার্থী বিরোধী এমন সিদ্ধান্তে সমালোচনা হচ্ছে সারা বিশ্বে। ট্রাম্পের ঘোষণার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে শরণার্থীদের নিজ দেশে স্বাগত জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। বিশ্বের অন্যান্য নেতাদের সাথে সমালোচনা করেছেন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মারকেলও।