রবিবার, ১৬ ডিসেম্বর, ২০১৮

গ্রন্থমেলার পর্দা উঠছে আজ

SONALISOMOY.COM
ফেব্রুয়ারি ১, ২০১৭
news-image

নিজস্ব প্রতিবেদক:
বাঙালির প্রাণের উৎসব ‘অমর একুশে গ্রন্থমেলা ২০১৭’ শুরু হচ্ছে আজ থেকে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আনুষ্ঠানিক উদ্বোধনের মধ্য দিয়ে পর্দা উঠবে এ মেলার। বইপ্রেমী ও সংস্কৃতিপ্রিয় মানুষের পদচারণায় পুরো ফেব্রুয়ারি মাস মুখর থাকবে মেলা প্রাঙ্গণ।

বাংলা একাডেমিতে গত তিন দশকেরও বেশি সময় ধরে হয়ে আসছে বিশ্বের দীর্ঘ সময়ব্যাপ্ত এ মেলা। এবার গ্রন্থমেলায় থাকছে ‘সম্প্রীতির জন্য সাহিত্য’ শীর্ষক ৪ দিনব্যাপী আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন।

বুধবার বিকেল ৩টায় গ্রন্থমেলা উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনের পর তিনি গ্রন্থমেলা পরিদর্শন করবেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। এ ছাড়া অনুষ্ঠানে সম্মানিত বিদেশি অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চীনা গবেষক ও রবীন্দ্র-অনুবাদক ডং ইউ চেন, অস্ট্রিয়ার মেনফ্রেড কোবো, পুয়ের্তোরিকোর লুস মারিয়া লোপেজ, ভারতের চিন্ময় গুহ প্রমুখ। শুভেচ্ছা বক্তব্য রাখবেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব বেগম আকতারী মমতাজ। স্বাগত ভাষণ দেবেন বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন একাডেমির সভাপতি ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান।

গ্রন্থমেলার উদ্বোধন অনুষ্ঠানে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০১৬ প্রদান করা হবে।  প্রধানমন্ত্রীর হাতে বাংলা একাডেমি প্রকাশিত মীর মশাররফ হোসেনের অমর সৃষ্টি বিষাদসিন্ধুর  অনুবাদ Ocean of Sorrow এবং জার্মানি থেকে প্রকাশিত Hundred Poems from Bangladesh তুলে দেওয়া হবে।

গ্রন্থমেলা উপলক্ষে ১ থেকে ৪ ফেব্রুয়ারি আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনের আয়োজন করা হয়েছে। সম্মেলনের দ্বিতীয় দিন দেশের ছয়জন বিশিষ্ট লেখক-বুদ্ধিজীবীকে ‘আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন লেখক সম্মাননা’ দেওয়া হবে। তারা হলেন- জাতীয় অধ্যাপক মুস্তাফা নূরউল ইসলাম, রবীন্দ্র-গবেষক আহমদ রফিক, ইমেরিটাস অধ্যাপক ড. রফিকুল ইসলাম, অধ্যাপক বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর, ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী এবং ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান।

সম্মেলনে জার্মানি, অস্ট্রিয়া, চীন, রাশিয়া, পুয়ের্তোরিকো, সুইডেন, ভারতসহ ৭টি দেশের মোট ২৭ জন (জার্মানির ২ জন, অস্ট্রিয়ার ১ জন, চীনের ২ জন, রাশিয়ার ১ জন, পুয়ের্তোরিকোর ২ জন, সুইডেনের ১ জন ও ভারতের ১৮ জন) বিশিষ্ট কবি, কথাসাহিত্যিক, প্রাবন্ধিক, বুদ্ধিজীবী বিভিন্ন অধিবেশনে অংশগ্রহণ করবেন।

সম্মেলনে লেখকদের উপস্থাপিত প্রবন্ধসমূহের সংকলন যুগপৎ ঢাকা ও কলকাতা থেকে প্রকাশিত হবে। সম্মেলনের একটি বিশেষ অংশে ক্ষুদ্র নৃগোষ্ঠীর কবিদের কবিতাপাঠ অনুষ্ঠিত হবে।