বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সংসদে বাগমারার সাংসদ এনামুল হক
রাষ্ট্রপতির বক্তব্য জাতির ভবিষ্যত বিনির্মাণের প্রতীক, রাজশাহী অঞ্চলের অভূতপূর্ব উন্নয়ন

SONALISOMOY.COM
ফেব্রুয়ারি ১, ২০১৭
news-image

নিজস্ব প্রতিবেদক:
দশম জাতীয় সংসদের ১৪তম অধিবেশনে দেওয়া মহামান্য রাষ্ট্রপতি আবদুল হামিদের ভাষণকে যুগান্তকারী ও ঐতিহাসিক আখ্যায়িত করে রাজশাহী-৪(বাগমারা) আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক বলেছেন, বাঙালী জাতির ভবিষ্যত বিনির্মাণে,স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনাকে সামনে এগিয়ে নিতে অবদান রাখবে।

তিনি মঙ্গলবার সন্ধ্যায় মহান জাতীয় সংসদে মহামান্য রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ বক্তব্য উপস্থাপনকালে এসব কথা বলেছেন। সাংসদ বক্তব্যের শুরুতে ভাষা শহীদদের বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করেন।

বর্তমান সরকারের আমলে বাগমারাসহ উত্তরাঞ্চলের উন্নয়নের চিত্র তুলে জাতীয় সংসদে রাজশাহী-৪ আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে কৃষি, স্বাস্থ্য, বিদ্যুৎসহ সব ক্ষেত্রে ব্যাপক উন্নয়ন করা হয়েছে। তিনি বাগমারার চিত্র তুলে ধরে আরও বলেন, বিগত জামায়াত-বিএনপি জোট সরকার বাংলা ভাই সৃষ্টি করে সন্ত্রাসের রাজত্ব কায়েম করেছিল। ২০০৮ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর শান্তির বাগমারায় রূপান্তর করেছে।

সংসদে শিক্ষাক্ষেত্রে উন্নয়নের বিভিন্ন দিক উপস্থাপন করে এনামুল বলেছেন, এ সরকারের আমলে তিনটি কলেজকে ডিগ্রি কলেজে উন্নীত করা ও ভবন নির্মাণ করা হয়েছে। ১১১টি প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ, তিনটি প্রতিষ্ঠানকে এমপিওভূক্ত করা হয়েছে। শিক্ষার হার বৃদ্ধি ও ঝরে পড়া শিক্ষার্থীর হার কমে এসেছে। শিক্ষার হার শতভাগ হয়েছে। এ ধারা অব্যাহত রাখায় তিনি প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।

তিনি উপজেলার নন এমপি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভূক্ত করার ও একটি সরকারি টেকনিক্যাল ইন্সটিটিউট স্থাপনের দাবি জানিয়েছেন।

সাংসদ আরও বলেছেন, বর্তমান সরকারের আমলে তাহেরপুর পৌরসভার আধুনিক ভবন, উপজেলা কমপ্লেক্স নির্মাণ করা হয়েছে। এই উন্নয়নের ধারা অব্যাহত রাখতে উপজেলা সদর ভবানীগঞ্জ পৌরসভাকে প্রথম শ্রেণি ঘোষণা করে একটি আধুনিক ভবন নির্মাণের দাবি জানিয়েছেন।
তিনি যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের জন্য নওগাঁ, নাটোর ও রাজশাহীর সঙ্গে সড়ক যোগাযোগের জন্য আঞ্চলিক মহাসড়ক নির্মাণের দাবিও জানিয়েছেন সাংসদ এনামুল হক। এনামুল হক বাগমারার কৃষির প্রসার ও উন্নতির জন্য একটি কৃষি মার্কেট নির্মাণ ও ফকিন্নী নদী খননের দাবি জানিয়েছেন।

এনামুল হক রাজশাহী মহানগরীকে শিক্ষানগরী আখ্যায়িত করে বলেছেন, এখানে শিক্ষার প্রসারে আরও একটি স্বতন্ত্র কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রয়োজন। তিনি রাজশাহী মেডিকেল কলেজকে বিশ্ববিদ্যালয় ঘোষণা করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়েছেন।

রাজশাহী-৪ আসনের এমপি উন্নয়নের চিত্র তুলে ধরে আরও বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর বাগমারায় বিদ্যুৎ ব্যবস্থার উন্নতি হয়েছে। বর্তমানে বাগমারায় ৮৫ভাগ বাড়িতে বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়েছে। নতুন একটি বিদ্যুৎ উপকেন্দ্র স্থাপন করা হয়েছে। আগামী ২০১৭ সালের মধ্যে শতভাগ বিদ্যুৎ সংযোগ দেওয়া হবে।
সাংসদ রাজশাহীর বিদ্যুৎ ব্যবস্থার আরও উন্নতির জন্য এখানে আরও একটি বিদ্যুৎকেন্দ্র স্থাপনের দাবি জানিয়েছেন।

রাষ্ট্রপতির বক্তব্যে ধন্যবাদ জানিয়ে বলেছেন, রাজশাহীর কৃষি ও শিল্পের উন্নয়নের জন্য শাহমখমুদ বিমানবন্দরকে আর্ন্তজাতিক মানের বিমান বন্দরে রূপান্তরের দাবি জানান। আর্ন্তজাতিক বিমানবন্দরে রূপান্তর করা হলে সহজে কৃষিপণ্য রপ্তানী করে কৃষকেরা ন্যায্য দাম পাবে। তিনি রাজশাহীতে পাইপ লাইনের মাধ্যমে গ্যাস সরবরাহ নিশ্চিত ও ট্রানজিট দেওয়ার দাবি জানিয়েছেন। তিনি আলাদা রেলসেতু নির্মাণে প্রধানমন্ত্রীর প্রক্রিয়া শুরু করায় ধন্যবাদ জানিয়ে বলেছেন, সেতুটি নির্মাণ করা হলে শিল্প বাণিজ্যে আরও প্রসার ঘটবে। অনেক কর্মসংস্থানও হবে।

এনামুল হক বক্তব্যের শুরুতে ১৯৫২ সালে ভাষা আন্দোলনে শহীদদের স্মরণ করে বলেছেন, বর্তমান শেখ হাসিনার সরকার মুক্তিযোদ্ধাদের বিভিন্ন সুযোগ সুবিধা দিয়ে আসছে। সবচেয়ে বেশি সম্মানিত করেছেন। ভাষা আন্দোলনে শহীদ পরিবারকে সম্মানীভাতা চালু করা হলে বর্তমান সরকারের খ্যাতি বৃদ্ধি পাবে।

এনামুল হক দীর্ঘ বক্তব্যে বর্তমান সরকারের আমলে এলাকার উন্নয়ন, সম্ভবনা, সমস্যার চিত্র তুলে ধরেছেন। তিনি নিজ নির্বাচনী এলাকা ছাড়াও উত্তরাঞ্চলের উন্নয়ন নিয়ে বক্তব্য রাখেন।