সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৯

চূড়ান্ত হয়নি নাম, সোমবার আবার বৈঠক

SONALISOMOY.COM
ফেব্রুয়ারি ২, ২০১৭
news-image
নিজস্ব প্রতিবেদক:

রাষ্ট্রপতির কাছে প্রস্তাবের জন্য প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনারদের নাম এখনো চূড়ান্ত করতে পারেনি ইসি গঠনের লক্ষ্যে গঠিত অনুসন্ধান কমিটি। আগামী সোমবার (৬ ফেব্রুয়ারি) আবার বৈঠকে বসবে অনুসন্ধান কমিটি।

সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জের সামনে মন্ত্রী পরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আবদুল ওয়াদুদ এক সংবাদ ব্রিফিংয়ে এসব কথা জানান। তিনি বলেন, আজকের বৈঠকে ২০ জনের সংক্ষিপ্ত তালিকায় থাকা ব্যক্তিদের অতীত ইতিহাস কর্মকাণ্ড (ব্যাকগ্রাউন্ড) নিয়ে এবং বিশিষ্ট নাগরিকদের দেওয়া পরামর্শ নিয়ে পর্যালোচনা করেছেন কমিটির সদস্যরা।

আজকের বৈঠকটি এ কমিটির নিজেদের মধ্যে তৃতীয় বৈঠক ছিল। এরই মধ্যে রাজনৈতিক দলগুলো থেকে পাওয়া প্রস্তাব থেকে অনুসন্ধান কমিটি ২০ জনের সংক্ষিপ্ত তালিকা করেছে। তাঁদের ব্যাপারে পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ করার লক্ষ্যে আজ বৈঠকে বসেন কমিটির সদস্যরা।

আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে অনুসন্ধান কমিটির অন্য সদস্যরা হলেন হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান মোহাম্মদ সাদিক, বাংলাদেশের মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) মাসুদ আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য শিরীণ আখতার।

নাম প্রকাশ না করার শর্তে অনুসন্ধান কমিটির একজন সদস্য গতকাল বুধবার প্রথম আলোকে বলেছিলেন, ৭ বা ৮ ফেব্রুয়ারি ১০ জনের নামের তালিকাসহ সুপারিশ রাষ্ট্রপতির কাছে জমা দেবেন তাঁরা।

নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে রাষ্ট্রপতি গঠিত অনুসন্ধান কমিটি রাজনৈতিক দলগুলোর কাছ থেকে পাঁচজন করে নাম দিতে বলেছিলেন। এর পর ২৫টি দল নাম জমা দেয়। সেখানে ১২৫টি নাম থেকে ২০ জনের সংক্ষিপ্ত একটি তালিকা করে অনুসন্ধান কমিটি।