শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

বাগমারায় প্রাথমিক শিক্ষক সমাবেশ অনুষ্ঠিত
শিক্ষার্থীদের মধ্যে স্বাধীনতার চেতনা ছড়িয়ে দিতে হবেঃ এনামুল হক এমপি

SONALISOMOY.COM
ফেব্রুয়ারি ৩, ২০১৭
news-image

বাগমারা প্রতিনিধি:
রাজশাহী-৪(বাগমারা) আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক বলেছেন,  শিক্ষার্থীদের দেশপ্রেমিক হিসাবে গড়ে তুলতে হলে প্রত্যেক শিক্ষকের মধ্যে স্বাধীনতার চেতনা থাকতে হবে।  এই চেতনা শিক্ষার্থীদের মধ্যে ছড়িয়ে দিতে পারলেই তারা প্রকৃত দেশপ্রেমিক হিসাবে গড়ে ওঠতে পারবে। তিনি শিক্ষার্থীদের মানবিক শিক্ষায় শিক্ষিত করার আহ্বান জানিয়েছেন।

শুক্রবার সকালে উপজেলার শিকদারীর সালেহা-ইমারত কোল্ডস্টোরেজে প্রাথমিক শিক্ষক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেছেন।

তিনি আরও বলেন, শিক্ষকেরা সমাজ ও দেশের গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছেন। সমাজে তাঁদের অবস্থান অনেক উপরে। পিতা-মাতার পরেই শিক্ষকদের স্থান।
এনামুল হক প্রাথমিক শিক্ষা বিস্তারে আওয়ামী লীগ সরকারের অবদান স্মরণ করে বলেছেন, বঙ্গবন্ধুই প্রাথমিক শিক্ষাকে প্রাধান্য দিয়েছেন। তাঁর হাত ধরেই এই শিক্ষার প্রসার ও উন্নয়ন। তিনি জাতির জনকের অবদান স্মরণ করে বলেছেন, তিনিই সর্বপ্রথম প্রাথমিক শিক্ষাকে জাতীয়করণের আওতায় এনেছেন।

পরবর্তী সময়ে অনেক সরকার ক্ষমতায় আসলেও কেউ প্রাথমিক শিক্ষকদের মর্যদা রক্ষায় কাজ করেনি। পরবর্তীতে তাঁর তনয়া জননেত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর দেশের ২৬ হাজার বেসরকারি প্রাথমিক বিদ্যালয় সরকারিকরণ করেছেন।

সমাবেশের প্রধান অতিথি শিক্ষকদের উদ্দেশ্যে আরও বলেছেন, আপনারা শিক্ষার্থীদের নিজের সন্তানদের মতো ভালোবাসতে হবে। বাড়িতে আপনাদের সন্তানদের যেভাবে ভালোবাসেন, বিদ্যালয়ে এসে শিক্ষার্থীদের একইভাবে ভালোবাসবেন।
তিনি শিক্ষকদের উদ্দেশ্য আরও বলেন, বর্তমান সরকার শিক্ষকদের বিভিন্ন সুযোগ সুবিধা দিয়ে আসছে। অতীতের কোনো সরকার শিক্ষকদের নিয়ে ভাবেনি। অবসরভাতা পেতে শিক্ষকদের চরম দুর্ভোগ পোহাতে হলেও বর্তমান যুগান্তকারী নিয়ম চালু করেছেন। অবসরভাতা পাওয়ার আবেদনের ৭২ ঘন্টার মধ্যেই তা পরিশোধ করা হবে।

উপজেলা ভারপ্রাপ্ত শিক্ষা কর্মকর্তা এবিএম ছানোয়ার হোসেনের সভাপতিত্বে ও উপজেলা আওয়ামী লীগের সহদপ্তর সম্পাদক নুরুল ইসলামের সঞ্চালনায় সমাবেশে বিশেষ অতিথি ছিলেন বাগমারা উপজেলা পরিষদের চেয়ারম্যান জাকিরুল ইসলাম সান্টু, উপজেলা নির্বাহী কর্মকর্তা নাছরিন আক্তার, সহকারী কমিশনার (ভূমি) আলমগীর হোসেন, ভবানীগঞ্জ কলেজের অধ্যক্ষ হাতেম আলী, রাজশাহী জজকোর্টের পিপি ইব্রাহিম হোসেন, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আলফোর রহমান, ভবানীগঞ্জ পৌরসভার মেয়র আব্দুল মালেক মণ্ডল, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক গোলাম সারোয়ার আবুল, মাহাবুবুর রহমান। বক্তব্য রাখেন এনাগ্র“পের কর্মকর্তা মাসুদুর রহমান।

এছাড়া উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি মতিউর রহমান টুকু, রিয়াজ উদ্দিন মাস্টার, আফতাব উদ্দিন আবুল, সাংগঠনিক সম্পাদক কামরুল হাসান সুজন, সহপ্রচার সম্পাদক ফরহাদ হোসেন মজনু, শিক্ষাবিষয় সম্পাদক মোল্লাহ এম আলতাফ হোসেন, বাসুপাড়ার সাবেক চেয়ারম্যান ও ইউনিয়ন আ.লীগের সভাপতি লুৎফর রহমান, জেলা পরিষদের সদস্য ও নরদাশের আ.লীগের সভাপতি আব্দুর রশিদ, নার্গিস বেগম,মহিলা আওয়ামী লীগের সভানেত্রী মরিয়ম বেগম, উপজেলা পরিষদের ভাইসচেয়ারম্যান নাসিমা খাতুন।