শনিবার, ১৪ ডিসেম্বর, ২০১৯

বাগমারায় সচেতন করতে চেয়ারম্যানের মাইকিং

SONALISOMOY.COM
ফেব্রুয়ারি ৪, ২০১৭
news-image

বাগমারা প্রতিনিধি:
গরুচুরি, মাদক ও বাল্য বিয়ে ঠেকাতে এলাকায় মাইকিং করছেন রাজশাহীর বাগমারার যোগিপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ও লোকজনকে সচেতন করতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

যোগিপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোস্তফা কামাল ও স্থানীয় অর্ধশত ব্যক্তি বলেন, বেশ কিছু দিন ধরে এলাকায় হঠাৎ গরু চুরি, মাদক ও বাল্য বিয়ে বেড়ে গেছে। চোরেরা কৃষকের গোয়ালঘর থেকে গরু চুরি করে নিয়ে যাচ্ছে। আবার অনেক গ্রামে চুরির চেষ্টার ঘটনাও ঘটছে। অনেক কৃষকের হালের গরু চুরি হওয়ার কারণে চাষাবাদ করতে পারছেন না। এই বিষয়ে অনেক কৃষকই চেয়ারম্যানকে জানিয়েছেন। তবে গরু চুরি এখনো বন্ধ হয়নি। অপর দিকে ইউনিয়নের কয়েকটি গ্রামে অভিভাবকেরা তাঁদের কম বয়সি মেয়েদের বিয়ে দিচ্ছেন। চেয়ারম্যান বয়স পরিবর্তন করে তিনি কোনো জন্মনিবন্ধন সনদ না দিলেও বাল্যবিয়ে থামানো যাচ্ছে না।

এসব বিষয় নজরে আসায় গত এক সপ্তাহ ধরে এলাকায় শুরু হয়েছে মাইকিং। চেয়ারম্যানের উদ্যোগে এই মাইকিং করা হচ্ছে। মেয়েদের বাল্য বিয়ে না দেওয়া ও গরুচোরদের চিহ্নিত করে তাদের সর্ম্পকে তথ্য দেওয়ার আহ্বান জানিয়ে মাইকে প্রচারানো চালানো শুরু হয়েছে। এছাড়াও চুরিরোধে রাতে গোয়ালঘরে নজর রাখারও পরামর্শ দেওয়া হচ্ছে প্রচারণায়।

ইউনিয়নের ২২টি গ্রামের সবগুলোতে এই প্রচারণা চলছে। আরও কয়েক দিন এই প্রচারণা অব্যাহত থাকবে বলে জানানো হয়েছে। চেয়ারম্যান জানান, পাঁচটি মাইকযোগে এই প্রচারণা চালানো হচ্ছে। ইতিমধ্যে অনেকে গরুচোরদের সর্ম্পকে তথ্য দিতে শুরু করেছেন। সেগুলো যাচাই করে দেখে পুলিশকে জানানো হবে। লোকজনকে সচেতন করতেই মাইকযোগে প্রচারণার উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান।

বারুইহাটির কাজল রশিদ, মাধাইমুড়ির সেকেন্দার আলী, একতারিয়ার আবদুল জব্বার জানান, কয়েকদিন ধরে তাঁরা এই ধরণের প্রচারণার কথা শুনছেন। তাদের ইউনিয়নে গরুচুরির ও বাল্যবিয়ের প্রবণতা বেশি। চেয়ারম্যান এসব প্রতিরোধে সক্রিয় থাকলে চোর ও বাল্যবিয়েমুক্ত যোগিপাড়া করা সম্ভব হবে।

স্থানীয় কাতিলা সবুজ সংঘ স্কুল অ্যা- কলেজের অধ্যক্ষ মজনু মোহাম্মদ বলেন,  চেয়ারম্যানের এই প্রচারণার সুফল অবশ্যই আসবে। এটি একটি ভালো দিক।

বাগমারার থানার ওসি সেলিম হোসেন বলেন, চেয়ারম্যানের এই উদ্যোগ প্রশংসার দাবিদার। পুলিশও চেয়ারম্যানকে সহযোগিতা করবে।