মঙ্গলবার, ২০ আগস্ট, ২০১৯

নিষেধাজ্ঞা রোধের বিরুদ্ধে ট্রাম্পের আপিল

SONALISOMOY.COM
ফেব্রুয়ারি ৫, ২০১৭
news-image

আন্তর্জাতিক ডেস্ক :
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা রোধ করে দেওয়া ওয়াশিংটনের ফেডারেল বিচারকের রায়ের বিরুদ্ধে আপিল করেছে ট্রাম্প প্রশাসন।

সাত মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষিদ্ধ করে নির্বাহী আদেশ জারি করেন ট্রাম্প। শুক্রবার এই আদেশ রোহিত করেন সিয়াটলের একজন ফেডারেল বিচারক। এবার আদেশ রোধ করে ট্রাম্পের নির্বাহী আদেশে বহাল রাখতে আপিল করল যুক্তরাষ্ট্রের বিচার মন্ত্রণালয়।

নিষেধাজ্ঞার আওতায় পড়া দেশের নাগরিকরা বৈধ ভিসা থাকা সত্ত্বেও যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারছেন না। বিমানবন্দরে আটক করা হচ্ছে ভিসাধারীদের। অনেককে ফেরত পাঠানো হচ্ছে। এ নিয়ে চরম উদ্বেগ-উৎকণ্ঠায় আছেন ওইসব দেশের নাগরিকরা।

গত সপ্তাহে নির্বাহী আদেশের মাধ্যমে সাত দেশের নাগরিকদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেন ট্রাম্প। এ ছাড়া আগামী চার মাস যুক্তরাষ্ট্রে শরণার্থী প্রবেশ নিষিদ্ধ করা হয়। সিরীয় শরণার্থীদের বেলায় এ নিষেধাজ্ঞা অনির্দিষ্টকালের জন্য করা হয়েছে। এই নির্বাহী আদেশের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে ও ক্ষতিগ্রস্ত দেশগুলোতে ব্যাপক বিক্ষোভ হচ্ছে।

ট্রাম্পের নির্বাহী আদেশ জারির পর এ পর্যন্ত ৬ হাজারের বেশি ভিসা বাতিল করা হয়েছে। গ্রিনকার্ডধারীরাও নিষেধাজ্ঞার আওতায় পড়ায় অনেকে যুক্তরাষ্ট্রে স্বজনদের কাছে ফিরতে পারছেন না।

সিয়াটলের বিচারক জেমস রবার্টের ভ্রমণ নিষেধাজ্ঞা রোধ করে দেওয়া রায়ের বিষয়ে শনিবার ডোনাল্ড ট্রাম্প বলেন, এটি হাস্যকর। তিনি নিষেধাজ্ঞা পুনর্বহালের জন্য বলেন।

মধ্যপ্রাচ্যের ইরাক, ইরান, ইয়েমেন, সিরিয়া ও আফ্রিকার লিবিয়া, সুদান ও সোমালিয়ার নাগরিকদের বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছেন ট্রাম্প। এ সাত দেশেই মুসলিমপ্রধান।

শনিবার যুক্তরাষ্ট্রের বিচার মন্ত্রণালয় নিষেধাজ্ঞা রোধ করে দেওয়া রায়ের বিরুদ্ধে আপিল করেছেন, যেখানে আপিলকারী হিসেবে নাম রয়েছে প্রেসিডেন্ট ট্রাম্প, স্বরাষ্ট্রমন্ত্রী জন কেলি ও পররাষ্টমন্ত্রী রেক্স টিলারসনের।

সূত্র : বিবিসি অনলাইন।