সোমবার, ৪ নভেম্বর, ২০১৯

একুশে গ্রন্থমেলায় এমাজউদ্দীনের দুটি বই

SONALISOMOY.COM
ফেব্রুয়ারি ৭, ২০১৭
news-image

নিজস্ব প্রতিবেদক:
অমর একুশে গ্রন্থমেলায় বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক ড. এমাজউদ্দীন আহমদের দুটি গ্রন্থ প্রকাশিত হয়েছে।

বই দুটি হলো- ‘গণতন্ত্র এখন’ ও নিবন্ধ সংকলন ‘গণতন্ত্রের শত্রু-মিত্র’। বই দুটি প্রকাশ করেছে দি ইউনিভার্সেল একাডেমি। প্রচ্ছদ এঁকেছেন অরূপ মান্দি।

গতকাল বিকেলে গ্রন্থমেলার সোহরাওয়ার্দী উদ্যানে এ বই দুটির মোড়ক উন্মোচন করেন অধ্যাপক ড. এমাজউদ্দীন আহমদ।

তিনি বলেন, ‘২০১৬ সালে দেশের বিভিন্ন পরিস্থিতিতে বিভিন্ন পত্রিকায় লেখা আমার একটি নিবন্ধের সংকলন নিয়ে ‘গণতন্ত্রের শত্রু-মিত্র’ বইটি প্রকাশিত হয়েছে। আর দেশের গণতন্ত্রের কাঠামো, কীভাবে তার প্রাণে স্পন্দন তৈরি করা যায়, তা বিশ্লেষণ করা হয়েছে ‘গণতন্ত্র এখন’ বইটিতে।

এমাজউদ্দীন আহমদ বলেন, ‘একাত্তরের মুক্তিযুদ্ধে যারা আত্মাহুতি দিলেন তাদের অধিকাংশেরই স্বপ্ন ছিল গণতন্ত্রের যথার্থ বাস্তবায়ন। তাদের স্বপ্নের কথাগুলো বইটিতে তুলে ধরা হয়েছে।’

বইয়ের প্রকাশক মো. শিহাব উদ্দীন ভূঁইয়া বলেন, ‘বইমেলায় এমাজউদ্দীন স্যারের বইয়ের ব্যাপক চাহিদা থাকে। সেই বিষয়টিকে মাথায় রেখে বই দুটি প্রকাশ করা হয়েছে।’

বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইঞ্জিনিয়ার আ হ ম দেওয়ান মানিক। আরো উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সুকমল বড়ুয়া, দি ইউনিভার্সেল একাডেমির পরিচালক ও প্রকাশক শিহাব উদ্দিন ভূঁইয়া, খ্যাতিমান সাংবাদিক ড. আব্দুল হাই সিদ্দীক, ঢাকা সাংবাদিক ইউনিয়নের একাংশের (ডিইউজে) সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান প্রমুখ।