রবিবার, ১ সেপ্টেম্বর, ২০১৯

অস্কারে ট্রাম্পের অভিবাসন নীতির প্রতিবাদ

SONALISOMOY.COM
ফেব্রুয়ারি ২৭, ২০১৭
news-image

আন্তর্জাতিক ডেস্ক:

চলচ্চিত্র বিশ্বের সর্বোচ্চ সম্মানজনক পুরস্কার অস্কার প্রদান অনুষ্ঠানে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিবাসন নীতির প্রতিবাদ করেছেন অনেকে।

অস্কার প্রদান মঞ্চে নীল রিবন পরে প্রতিবাদ জানাতে দেখা গেছে পুরস্কারের জন্য মনোনীত অনেক অভিনেতা-অভিনেত্রী, চলচ্চিত্র নির্মাতা ও কলাকুশলীকে। এবারের অস্কারের জন্য মনোনীত ক্যাসি অ্যাফ্লেক, রুথ নেগা, র‌্যাবি জেনকিন্সসহ অনেকে নীল রিবন পরে ট্রাম্পের অভিবাসন নীতির প্রতিবাদ জানিয়েছেন।

সাত মুসলিম দেশের নাগরিক, শরণার্থী ও পর্যটকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে ট্রাম্প যে নিষেধাজ্ঞা আরোপ করেছেন, তার বিরুদ্ধে শুরু থেকে প্রতিবাদ জানিয়ে আসছেন হলিউডের অনেক তারকা। প্রতিবাদের সেই ঢেউ এসে লাগল অস্কারেও।

ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞার নির্বাহী আদেশ উচ্চ আদালত রহিত করে দেওয়ায় এখন স্বাভাবিক অবস্থা রয়েছে। তবে ট্রাম্প ঘোষণা দিয়েছেন, আবার নির্বাহী আদেশের মাধ্যমে অভিবাসন নীতি কড়াকড়ি করা হবে।

পোশাকের সঙ্গে নীল রিবন পরে প্রতিবাদের এই উদ্যোগ গ্রহণ করে আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন নামে একটি সংগঠন।

ক্যাসি অ্যাফ্লেক ‘ম্যানচেস্টার বাই দ্য সি’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য অস্কারে সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন। লুজ টাউনস-মিরান্ডা ও লিন-ম্যানুয়েল মিরান্ডাকে অস্কার মঞ্চে দেখা যায় নীল রিবন পরিহিত অবস্থায়।