শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

বাসচালকের কারাদণ্ড : ধর্মঘটে জনজীবনে চরম দুর্ভোগ

SONALISOMOY.COM
ফেব্রুয়ারি ২৭, ২০১৭
news-image

নিজস্ব প্রতিবেদক:

মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় মিশুক মুনীর ও তারেক মাসুদসহ পাঁচজন নিহতের মামলায় বাসচালকের যাবজ্জীবন কারাদণ্ডের প্রতিবাদে খুলনা বিভাগের ১০ জেলায় দ্বিতীয় দিনের মতো অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট চলছে।

শনিবার দুপুর ১২টার দিকে যশোর আঞ্চলিক কার্যালয়ে অনুষ্ঠিত বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন খুলনা বিভাগীয় কমিটির সভায় রোববার থেকে এ ধর্মঘটের ডাক দেওয়া হয়।

এদিকে ফেডারেশনের আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক আব্দুর রহিম বক্স দুদু জানান, সমঝোতার লক্ষ্যে বিভাগীয় প্রশাসন বৈঠক ডেকেছে। দুপুর ১২টার দিকে খুলনা সার্কিট হাউজে এই বৈঠক অনুষ্ঠিত হবে।

ধর্মঘটে খুলনা, যশোর, সাতক্ষীরা, বাগেরহাট, নড়াইল, ঝিনাইদহ, কুষ্টিয়া, মেহেরপুর, চুয়াডাঙ্গা ও মাগুরার টার্নিমাল থেকে কোনো বাস ছেড়ে যায়নি। ফলে মানুষ সীমাহীন দুর্ভোগে পড়েছেন। আলোচনা সাপেক্ষে দ্রুত এ সমস্যা সমাধান সমাধানের দাবি জানিয়েছেন যাত্রীরা।

পরিবহন ধর্মঘটে জিম্মি যাত্রীরা

এদিকে খুলনার বিভাগের পরিবহন ধর্মঘটের সঙ্গে গোপালগঞ্জ জেলা বাস মালিক শ্রমিক ঐক্য পরিষদ একাত্মতা ঘোষণা করেছে। জেলার সকল রুটে বাস ও ট্রাক চলাচল বন্ধ রয়েছে।

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন খুলনা বিভাগীয় কমিটির দপ্তর সম্পাদক শেখ শফিকুল ইসলাম মঞ্জু বলেন, বাসচালক জামির হোসেনের যাবজ্জীবন কারাদণ্ডের প্রতিবাদে এ ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। চালক জামিরের নিঃশর্ত মুক্তি না দিলে এ আন্দোলন সারা দেশে ছড়িয়ে দেওয়া হবে।

প্রসঙ্গত, ২০১১ সালের ১৩ আগস্ট ঢাকা-মানিকগঞ্জ এলাকার জোকা এলাকায় চুয়াডাঙ্গা ডিলাক্সের একটি বাসের সঙ্গে মাইক্রোবাসের সংঘর্ষে চলচ্চিত্রকার তারেক মাসুদ ও সাংবাদিক মিশুক মুনীরসহ পাঁচজন নিহত হন। এ ঘটনায় দায়ের করা মামলায় গত বুধবার মানিকগঞ্জ অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত চালক জামির হোসেনকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ প্রদান করেন।