শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

র‍্যাংকিংয়ে ছয়ে ওঠার দারুণ সুযোগ বাংলাদেশের

SONALISOMOY.COM
মার্চ ২২, ২০১৭
news-image

নিজস্ব প্রতিবেদক:

দিক থেকেও বাকি দলগুলোকে ছাড়িয়ে যাওয়ার। নিজেদের জয়ের সঙ্গে এখন অন্যদের হারটাও কামনা করে চলছেন বাংলাদেশের ক্রিকেটভক্তরা।

লঙ্কানদের বিপক্ষে ওয়ানডে সিরিজটা ৩-০ ব্যবধানে জিতলেই ওয়ানডে র‍্যাংকিংয়ে ছয়ে উঠে যাবে বাংলাদেশ। এর সঙ্গে ওয়েস্ট ইন্ডিজ-পাকিস্তানের ওয়ানডে সিরিজের দিকেও তাকিয়ে থাকবে বাংলাদেশ। কারণ ক্যারিবীয়দের বিপক্ষে পাকিস্তান যদি হোয়াইটওয়াশ হয় তাহলে র‍্যাংকিংয়ে নবম স্থানে নেমে যাবে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান, সে ক্ষেত্রে আটে উঠে যাওয়ার মাধ্যমে সরাসরি ২০১৯ সালের বিশ্বকাপে জায়গা করে নেবে ওয়েস্ট ইন্ডিজ।

টেস্টেও র‍্যাংকিংয়ের উন্নতি হতে পারে বাংলাদেশের। সে ক্ষেত্রে বাংলাদেশ চাইবে পাকিস্তান ও ইংল্যান্ডের বিপক্ষে যেন হোয়াইটওয়াশ হয় ওয়েস্ট ইন্ডিজ। আগামী ২২ এপ্রিল থেকে কিংসটনে শুরু হচ্ছে পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার তিন টেস্টের সিরিজ। এরপর আগামী আগস্ট থেকে শুরু হবে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ। দুটি সিরিজেই ওয়েস্ট ইন্ডিজ যদি হোয়াইটওয়াশ হয় তাহলেই টেস্ট র‍্যাংকিংয়ে ছয়ে উঠে যাবে বাংলাদেশ।

শ্রীলঙ্কার বিপক্ষে দুর্দান্ত এই জয়ের পর আইসিসির সবশেষ প্রকাশিত র‍্যাংকিংয়ে রেটিং পয়েন্ট বেড়েছে বাংলাদেশের। শততম টেস্টে জিতে পাঁচ পয়েন্ট বেড়েছে মুশফিকের দলের। ৬১ থেকে বেড়ে ৬৬-তে উঠে গেছে টাইগাররা। বাংলাদেশের চেয়ে কেবল মাত্র ৩ পয়েন্টে এগিয়ে আছে ওয়েস্ট ইন্ডিজ।