মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭

সবার চোখ মাশরাফির উপর

SONALISOMOY.COM
এপ্রিল ৬, ২০১৭
news-image

নিজস্ব প্রতিবেদক : এক যুগেরও বেশি সময় ধরে বাংলাদেশ ক্রিকেটকে রাঙাচ্ছেন মাশরাফি বিন মর্তুজা। হয় ব্যাটে না হয় বলে। দেশের হয়ে তিন ফরম্যাটে খেলা হয়ে গেছে ২৬২ ম্যাচ। আজ তাঁর ক্যারিয়ারের বিদায়ী টি-টোয়েন্টি। টাইগার কাপ্তান মনে-প্রাণে চাইবেন শেষটা ভালোভাবে রাঙাতে। সেজন্য টাইগার ভক্তদের সবার চোখ থাকবে মাশরাফির দিকেই।

২০০৬ সালে খুলনায় জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টিতে অভিষেক হয় মাশরাফি বিন মুর্তজার। এরপর থেকে আজ পর্যন্ত ৫৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। বল হাতে শিকার করেছেন ৪১টি উইকেট। ব্যাট হাতে ৩৮ ইনিংসে করেছেন ৩৭৭ রান। সর্বোচ্চ ৩৬। অপরাজিত ছিলেন ১১ বার।

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিসহ রেকর্ড ২৭টি ম্যাচে বাংলাদেশ দলকে নেতৃত্ব দিয়েছেন মাশরাফি। তাঁর নেতৃত্বতে লাল-সবুজের দেশটি জিতেছে ৯টি ম্যাচ। যেটা অধিনায়ক হিসেবে কোনো বাংলাদেশির সর্বোচ্চ সাফল্য।

টি-টোয়েন্টির পাশাপাশি ৩৬টি টেস্ট ম্যাচ খেলেছেন মাশরাফি। নিয়েছেন ৭৮টি উইকেট। গড় ৪১.৫২, ইকনোমি রেট ৩.২৪ করে। রান করেছেন ৭৯৭। এছাড়া অদ্যাবধি ওয়ানডে খেলেছেন ১৭২ ম্যাচ। উইকেট শিকার করেছেন ২২৫টি। সেরা বোলিং ফিগার ২৬ রানে ৬ উইকেট। রান করেছেন ১৫৫৬।

প্রসঙ্গত, প্রথম টি-টোয়েন্টি ম্যাচে লঙ্কানদের কাছে ৬ উইকেটে পরাজিত হয় বাংলাদেশ। আজ জিতলে টেস্ট এবং ওয়ানডের পর টি-টোয়েন্টি সিরিজও ১-১ ব্যবধানে ড্র হবে। একটি পরিবর্তন নিয়ে একাদশ সাজাতে পারে বাংলাদেশ। অপরদিকে শ্রীলঙ্কা দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে অপরিবর্তিত একাদশ নিয়ে মাঠে নামতে পারে।

স্বাগতিক লঙ্কানদের বিপক্ষে সিরিজের এবং সফরের শেষ লড়াইয়ে মাঠে নামবে সাকিব-তামিমরা। বাংলাদেশ সময় সন্ধ্যা ৭.৩০টায় কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে শুরু হবে ম্যাচটি। সরাসরি সম্প্রচার করবে চ্যানেল নাইন, বিটিভি, টেন স্পোর্টস, টেন-৩ ও টেন-১ এইচডি।

এ জাতীয় আরও খবর