বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

বাগমারায় শিক্ষা ও যোগাযোগে ব্যাপক উন্নয়নমূলক কাজ করেছে এলজিইডি

SONALISOMOY.COM
জুন ১৪, ২০১৭
news-image

বাগমারা প্রতিনিধি
বর্তমান মহাজোট সরকারের আমলে রাজশাহীর বাগমারায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের তত্ত্বাবধানে শিক্ষা ও যোগাযোগে ব্যাপক উন্নয়ন হয়েছে। উন্নয়নের সুফল পেতে শুরু করেছে এলাকাবাসী।

উপজেলা এলজিইডি অফিস সূত্রে জানা যায়, মহাজোট সরকার ক্ষমতায় আসার পর থেকে জেলার অন্যতম উপজেলা হিসাবে বাগমারা এলাকার শিক্ষা ও যোগাযোগ ক্ষেত্রে উন্নয়ন শুরু হয়। এই সময়ে স্থানীয় সাংসদের প্রচেষ্টায় উন্নয়ন কাজ শুরু হয়েছে। এই সময়ের প্রায় ৯ কোটি টাকা ব্যয়ে নতুন করে ২৪টি প্রাথমিক বিদ্যালয়ের ভবন নির্মাণ ও ৩০টির সংস্কার করা হয়েছে।

উপজেলার দেউলা, গোপিনাথপুর, সেনপাড়া ও লাড়–পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সরেজমিনে গিয়ে নতুন ভবন নির্মাণ করা দেখা যায়। স্থানীয়রা জানান, নির্দিষ্ট সময়ের মধ্যে ও মান সম্মতভাবে বিদ্যালয়ের নতুন ভবন নির্মাণ করায় তাদের সন্তানদের দুর্ভোগ কমে গেছে। আগে ভাঙাচোরা ভবনে ছেলে-মেয়েদের পাঠদান করতে হতো। এখন পাকা ভবন পেয়ে তারা খুশি।

সেনপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সেলিনা খাতুন বলেন, আগে চাটাইয়ের বেড়ার ভেতরে পাঠদান করতে হতো। শীত ও গরমে শিক্ষার্থী এবং শিক্ষকদের কষ্ট করতে হতো। বর্তমান সাংসদের প্রতিশ্রুতি অনুযায়ি তাঁরা নতুন ভবন পেয়েছেন।

ভবানীগঞ্জ সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সেলিনা রহমান বলেন,বর্তমান সরকারের সময়ে তাঁর বিদ্যালয়টি এলজিইডির তত্ত্ববধানে সংস্কার করা হয়েছে। এতে শিক্ষার্থী ও শিক্ষকদের দুর্ভোগ লাঘব হয়েছে।

শিক্ষা ছাড়াও যোগাযোগের ক্ষেত্রে হয়েছে ব্যাপক উন্নয়ন। এই সময়ের মধ্যে প্রায় ৬৮৭ লাখ টাকা ব্যয়ে উপজেলার তিনটি গুরুত্বপূর্ণ স্থানে এলজিইডি সেতু নির্মাণ করেছে। এগুলো হলো বারানই নদীর ওপর তালতলি সেতু, কম্পোনদীর ওপর মাধনগর সেতু, ফকিন্নী নদীর ওপর জোলাপাড়া। এছাড়াও ফকিন্নী নদীর ওপর পীরগঞ্জ সেতু নির্মাণের কাজ শেষ পর্যায়ে রয়েছে।

উপজেলার মির্জাপুর গ্রামের অবসরপ্রাপ্ত ব্যাংক কর্মকর্তা আব্বাস আলী মোল্লাহ বলেন, বর্তমান সরকারের সময়ে বাগমারার যে উন্নয়ন হয়েছে তা অভূতপূর্ব। তাঁদের এলাকায় বারানই নদীর ওপর তালতলি সেতু নির্মাণ হওয়াতে এলাকার ৬০ হাজার লোকজনের চলাচলের সুবিধা হয়েছে। স্বাধীনতার পর থেকে সেতু নির্মাণের দাবি উঠলেও অতীতের কোনো সরকার তা আমলে নেয়নি। স্থানীয় সাংসদের নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী স্থানীয় সরকার বিভাগ সেতু নির্মাণ করে তাঁদের দাবি পূরণ করেছে।

এই বিষয়ে উপজেলা প্রকৌশলী (এলজিইডি) সানোয়ার হোসেন বলেন, স্থানীয় সাংসদের সহযোগিতা নিয়ে এলজিইডি এলাকার শিক্ষা ও যোগাযোগ ক্ষেত্রে উন্নয়নমূলক কাজ করে যাচ্ছে। প্রতিটি কাজ সঠিকভাবে সম্পন্ন হয়েছে। আরও বেশ কিছু উন্নয়নমূলক কাজ প্রক্রিয়াধীন রয়েছে বলে জানান।

বাগমারা আসনের সরকার দলীয় সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক বলেছেন, বর্তমান সরকারের সময়ে এলাকার শিক্ষা ও যোগাযোগ ক্ষেত্রে এলজিইডি যেসব উন্নয়নমূলক কাজ করেছে তা প্রশংসনীয়। উন্নয়নের সুফল পেতে শুরু করেছে এলাকাবাসী। বর্তমান সরকারের সময়েই শিক্ষা ও যোগাযোগ ক্ষেত্রে আরও উন্নয়ন করা হবে।