মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭

খুলনায় শ্রেষ্ঠ স্যানিটেশন চর্চাকারী স্কুলের পুরস্কার বিতরণী

SONALISOMOY.COM
অক্টোবর ২৬, ২০১৭
news-image

খুলনা প্রতিবেদক: গতকাল খুলনার শহীদ হাদিস পার্কে অনুষ্ঠিত হলো স্কুল সমাবেশ ও শ্রেষ্ঠ স্যানিটেশন চর্চাকারী স্কুলের পুরস্কার বিতরণী অনুষ্ঠান। স্যানিটেশন মাস ও বিশ্বহাত ধোয়া দিবস উদযাপনের অংশ হিসেবে ‘স্কুল স্যানিটেশন প্রোগ্রাম ২০১৭’ শীর্ষক পুরো আয়োজনের দায়িত্বে ছিলো খুলনা সিটি কর্পোরেশনের এফএসএম প্রোগ্রাম এবং সহযোগিতায় ছিলো এসএনভি নেদারল্যান্ডস ডেভেলপমেন্ট অর্গানাইজেশন।

এফএসএম কর্মসূচির আওতায় স্কুল স্যানিটেশন প্রোগ্রাম কর্মসূচির মূল উদ্দেশ্য হচ্ছে খুলনা শহরের স্কুলগুলো স্যানিটেশন ব্যবস্থাপনা বিশেষ করে মানববর্জ্য ব্যবস্থাপনা অন্তর্ভুক্ত করা, নিয়মিত ও নিরাপদে স্কুলের সেপটিক ট্যাংক খালি করা, শৌচাগার ব্যবহারের পর শিক্ষার্থীদের হাত ধোয়ায় সুব্যবস্থাসহ স্যানিটেশন বিষয়ে শিক্ষার্থীদের সচেতনতা বৃদ্ধি করা, স্টুডেন্ট কাউন্সিলের কার্যক্রমে মানববর্জ্য ব্যবস্থাপনা অন্তর্ভুক্ত করা এবং স্কুলগুলোতে টেকসই স্যানিটেশন ব্যবস্থা চলমান ও সংরক্ষণের জন্য তহবিল গঠনে উদ্বুদ্ধ করা।

শ্রেষ্ঠ স্যানিটেশন চর্চাকারী স্কুল হিসেবে পুরস্কৃত হয়েছে তিনটি প্রাথমিক স্কুল ও তিনটি মাধ্যমিক স্কুল। প্রাথমিক স্কুলগুলো হচ্ছে দৌলতপুর মুহসিন সরকারি প্রাথমিক বিদ্যালয়, রায়মহল হামিদনগর হাজী মো. মুহসিন সরকারি প্রাথমিক বিদ্যালয় ও সোনার বাংলা সরকারি প্রাথমিক বিদ্যালয়। পুরস্কারপ্রাপ্ত মাধ্যমিক স্কুলগুলো হচ্ছে এসওএস হারম্যান মেইনার স্কুল, বিএন স্কুল এন্ড কলেজ ও রেভারেন্ড পল্স হাইস্কুল।
খুলনা শহরের প্রায় ৭০০জন প্রাথমিক ও মাধ্যমিক স্কুলের শিক্ষক ও ছাত্র-ছাত্রী প্রতিনিধিগণ, খুলনা সিটি কর্পোরেশনের কর্মকর্তাগণ, এনজিও প্রতিনিধি এবং বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ উক্ত আয়োজনে অংশগ্রহণ করেছেন।

অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন খুলনা সিটি কর্পোরেশনের শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান এ্যাড. শেখ জাহাঙ্গীর হুসাইন হেলাল। এছাড়া প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান। বিশেষ অতিথি হিসেবে ছিলেন খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসি) মো. গিয়াস উদ্দিন, খুলনা সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা পলাশ কান্তি বালা, খুলনা সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান কে এম হুয়ায়ুন কবির, খুলনার প্রাথমিক শিক্ষা বিভাগের বিভাগীয় উপ-পরিচালক মো. ওয়ালিউল ইসলাম, খুলনার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আ লিক পরিচালক (খুলনা অ ল) প্রফেসর টিএম জাকির হোসেন, খুলনা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুল্লাহ, কেডিএ চেয়ারম্যান ব্রিগে. জেনারেল আহসানুল হক মিয়া, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট)-এর উপাচার্য অধ্যাপক ড. মো. আলমগীর এবং খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. ফায়েক উজ্জামান, খুলনা সিটি কর্পোরেশনের সচিব মো. ইকবাল হোসেন ও এসএনভি নেদারল্যান্ডস ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের এফএসএম প্রোগ্রামের টিম লিডার রাজীভ মুনানকামি।

অনুষ্ঠানে শ্রেষ্ঠ স্যানিটেশন চর্চাকারী স্কুল নির্বাচন পদ্ধতি উপস্থাপনা করেন: খুলনা সদরের থানা শিক্ষা অফিসার মো. আমিনুল ইসলাম এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের রিসার্চ অফিসার কামারুজ্জামান।
এছাড়া অনুষ্ঠানে উন্মুক্ত কুইজ প্রতিযোগিতা, বিষয় ভিডিও প্রদর্শন এবং পট শো-এর আয়োজন করা হয়।

উক্ত অনুষ্ঠানের পরবর্তীতে স্কুল পর্যায়ে ফলোআপ কর্মসূচি বাস্তবায়ন করা হবে। স্টুডেন্ট কাউন্সিল, এসএমসিসহ শিক্ষকদের টেকসই স্যানিটেশন পরিকল্পনার জন্য সচেতন করা হবে। মূলতঃ স্যানিটেশন সংক্রান্ত প্রবেশাধিকার, অনুশীলন বা চর্চা, পরিচালনা, রক্ষণাবেক্ষণ এবং টেকসই পদ্ধতির ওপর কাজ করা হবে। এফএসএম বিষয়টি স্কুলের নিয়মিত বৈঠকগুলোতে অন্তর্ভুক্ত করার জন্য কারিগরি সহায়তা দেওয়া হবে। এছাড়া বিভিন্ন কর্মসূচির মাধ্যমে স্টুডেন্টদের চেঞ্জ এজেন্ট হিসাবে এফএসএম বিষয়ে কাজ করতে উৎসাহিত করা হবে।

এ জাতীয় আরও খবর