মঙ্গলবার, ১২ ডিসেম্বর, ২০১৭

রাজশাহীতে জব ফেয়ার ও প্লেসমেন্ট
দেশে প্রচুর সংখ্যক দক্ষ ইঞ্জিনিয়ার প্রয়োজন: এমপি এনামুল হক

SONALISOMOY.COM
নভেম্বর ২৭, ২০১৭
news-image

নিজস্ব প্রতিনিধি: দেশে প্রচুর সংখ্যক দক্ষ ইঞ্জিনিয়ার প্রয়োজন: এমপি এনামুল হকরাজশাহী-৪ আসনের সাংসদ ইঞ্জিনিয়ার এনামুল হক বলেছেন, দেশে প্রচুর সংখ্যক দক্ষ ইঞ্জিনিয়ার প্রয়োজন। কিন্তু সেই তুলনায় দক্ষ ইঞ্জিনিয়ার তৈরি হচ্ছে না। যে কারণে আমাদেরকে বিদেশী দক্ষ ইঞ্জিনিয়ার-টেকনিশিয়ান উচ্চ বেতনে আনতে হয়। বর্তমান সরকার কারিগরি শিক্ষার উপরে বেশি গুরুত্ব দিচ্ছে। আগামী ২০২০ সালের মধ্যে কারিগরি শিক্ষাকে ২০ শতাংশ উন্নিত করণের লক্ষ্যমাত্রা গ্রহণ করেছে। ইনশাল্লাহ অচিরেই বাংলাদেশ মধ্যম আয়ের দেশে উচ্চ স্থানে অবস্থান করবে। এই লক্ষ্যে সকল স্তরের পাশাপাশি ডিপ্লোমা গ্রাজুয়েটদেরকে দক্ষতার সঙ্গে কাজ করার আহবান জানান।

রোববার ২৬ নভেম্বর, দুপুরে মাহিলা পলিটেকনিক ইনস্টিটিউটে জব ফেয়ার ও প্লেসমেন্ট সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কারিগরি শিক্ষা অধিদফতরের পরিচালক (ভোকেশনাল) ড. নুরুল ইসলাম, ওখঙ ঢাকা অফিস প্রোগ্রাম অফিসার সিরাজুল ইসলাম। সেমিনারের কি নোট স্পিকার হিসাবে উপস্থিত ছিলেন, মোবিলাইজেশন অ্যান্ড কমিউনিকেশন ইউনিট কনসালটেন্ট মো. জিল্লুর রহমান।

মেলা ও সেমিনারে সভাপতিত্ব করেন, প্রতিষ্ঠানের অধ্যক্ষ ওমর ফারুক। চাকুরী মেলায় রাজশাহী ও ঢাকার ৩২টি শিল্প প্রতিষ্ঠান অংশগ্রহণ করে। সেমিনারে শিল্প প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান, সুশীল সমাজ, প্রাক্তন ছাত্রী, অভিভাবক উপস্থিত ছিলেন। সভাপতির বক্তব্যে অধ্যক্ষ ওমর ফারুক বলেন, কারিগরি শিক্ষার ব্যাপক প্রসার ঘটানোর জন্য শিল্প কলকারখানার মালিক। কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের সর্ম্পক উন্নয়নের লক্ষ্যে আজকের এই জব ফেয়ার। কিভাবে প্রতিষ্ঠানের সঙ্গে ইন্ডাষ্ট্রির দূরত্ব কমানো যায় তা উল্লেখ করেন।

তিনি আরো উল্লেখ করেন, সবার স্বতঃস্ফুর্ত অংশগ্রহণের ফলে একটি সফল চাকুরী মেলা আয়োজন করা সম্ভব হয়েছে। এছাড়া সভায় বক্তব্য দেন, রাজশাহী পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ প্রকৌশলী ফরিদ উদ্দিন আহমেদ এবং উপাধ্যক্ষ আলী আকবর খান। মেলা শেষে ৪১ জনের চাকুরি নিশ্চিত হয় এবং এক শতাধিক ছাত্রীকে প্যানেলভূক্ত করা হয়। দিন শেষে প্রাক্তন ও বর্র্তমান ছাত্রীদের অংশগ্রহণে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। চাকরি মেলা ও সেমিনার উপস্থাপনা ও স্বাগত বক্তব্য দেন, ই-ঝঊচ প্রজেক্ট ফাকাল পার্সন আবু নাসির মুহাম্মদ সিদ্দিক হোসেন।

উল্লেখ্য, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বর্তমানে যুগোপযোগী কারিগরি শিক্ষা প্রদান ও পাশকৃত গ্রাজুয়েটদের কর্মসংস্থানের জন্য শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে শিল্প প্রতিষ্ঠানের যোগাযোগ স্থাপন ও সম্পর্ক উন্নয়ন অত্যাবশ্যক। এ লক্ষ্যকে সামনে রেখে রাজশাহী মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটে Bangladesh Skills for Employment and Productivity (B-SEP)প্রজেক্ট, ILO এর অধীন দিনব্যাপি জব ফেয়ার ও প্লেসমেন্ট সেমিনার অনুষ্ঠিত হয়।

এ জাতীয় আরও খবর