মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

বাগমারার সাবরেজিস্ট্রারের অপসারণের দাবিতে দলিললেখকদের কর্মবিরতি

SONALISOMOY.COM
ডিসেম্বর ২৮, ২০১৭
news-image

বাগমারা প্রতিনিধি
রাজশাহীর বাগমারার ভবানীগঞ্জ সাবরেজিস্ট্রার রাফায়েল ফাতেমীর বিরুদ্ধে দলিললেখকদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণের অভিযোগ পাওয়া গেছে। তাঁর অপসারণ ও শাস্তির দাবিতে উপজেলার দলিললেখকেরা জমি নিবন্ধনের কার্যক্রম থেকে বিরতি থাকার ঘোষণা দিয়েছেন। বৃহস্পতিবার বিকেলে সমিতির কার্যালয়ে সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেওয়া হয়েছে। তবে সাবরেজিস্টার অভিযোগ অস্বীকার করে বলেছেন, সামান্য বিষয় নিয়ে ভুলবোঝাবুঝি হয়েছে।

সংবাদ সম্মেলনের দলিল লেখক সমিতির সাধারণ সম্পাদক ওহিদুল ইসলাম বলেন, সাবরেজিস্ট্রার রাফায়েল ফাতেমী ভবানীগঞ্জে যোগদানের পর থেকেই স্বেচ্ছাচারিতা শুরু করেন। তিনি দলিললেখকদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ ছাড়াও তাঁদের সর্ম্পকে আপত্তিকর মন্তব্য করেন। তিনি গত ২৭ নভেম্বর বাগমারায় যোগদান করেন।
বৃহস্পতিবার বিকেলে দলিল নিবন্ধন করতে গেলে সাবরেজিস্ট্রার তাঁর সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করেন। তিনি নিবন্ধনের জন্য নিয়ে যাওয়া একটি দলিল ফেলে দেন এবং স্থানীয় ইউপি চেয়ারম্যানের প্রত্যায়ন দাবি করেন। পরে চেয়ারম্যানের প্রত্যায়নপত্র দিলেও তিনি ওই দলিল নিবন্ধন না করে ছুড়ে ফেলে দেন। এক পর্যায়ে তিনি দলিল লেখকদের শিক্ষাগত যোগ্যতা নিয়েও প্রশ্ন তোলেন। এসময় দপ্তরে উপস্থিত অন্য দলিল লেখকেরা এর প্রতিবাদ জানালে তিনি আপত্তিকর কথাবার্তা বলেন।
পরে ক্ষুব্ধ দলিললেখকেরা দলিল নিবন্ধন কার্যক্রম থেকে বিরত থাকার ঘোষণা দেন। সমিতির সভাপতি সৈয়দ রফিকুল ইসলাম সংবাদ সম্মেলনে অভিযোগ করে বলেন, সাবরেজিস্ট্রার ভবানীগঞ্জে যোগদানের পর থেকেই সরকারি নীতিমালা তোয়াক্কা না করে দলিল নিবন্ধনের ক্ষেত্রে দাতা-গ্রহীতা ও দলিললেখকদের হয়রাণি করে আসছেন। অবৈধ সুবিধা আদায়ের জন্য তিনি বিভিন্ন নিয়ম চালু করেছেন। এতে জমি নিবন্ধনে সমস্যা ও জটিলাতর সৃষ্টি হয়েছে। গত এক মাসে শতাধিক দলিল নিবন্ধন করা যায়নি। প্রতি সপ্তাহের মঙ্গলবার থেকে বৃহস্পতিবার (তিনদিন) পর্যন্ত দলিল নিবন্ধন করা হয়।
তাঁরা সাবরেজিস্টারের অপসরাণ ও শাস্তি না হওয়া পর্যন্ত কোনো জমি নিবন্ধনের কাজ থেকে বিরত থাকবেন বলে ঘোষণা দিয়েছেন।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সমিতির যুগ্ম সম্পাদক রউচ উদ্দিন তালুকদার, সাংগঠনিক সম্পাদক ইদ্রিস আলী, দলিল লেখক সানাউল ইসলাম, জাহাঙ্গীর আলম, শামীম মীর, আফজাল হোসেন, নাজমুল হক, শাহিন আহম্মেদ। ভবানীগঞ্জের সাবরেজিস্ট্রর রাফায়েল ফাতেমী তাঁর বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে বলেন, আমি দলিললেখকদের সঙ্গে খারাপ আচরণ করিনি।