বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর, ২০১৯

শিক্ষা ছাড়া কোন জাতি পৃথিবীর বুকে মাথা উঁচু করে দাঁড়াতে পারে না: এমপি এনামুল

SONALISOMOY.COM
জানুয়ারি ১, ২০১৮
news-image

বাগমারা প্রতিনিধি: রাজশাহী-৪ (বাগমারা) আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক বলেছেন, শিক্ষা জাতির মেরুদন্ড। শিক্ষা ছাড়া কোন জাতি পৃথিবীর বুকে মাথা উঁচু করে দাঁড়াতে পারে না। তাই দেশে শিক্ষার মান উন্নয়নে বছরের প্রথম দিনেই শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে পাঠ্যবই তুলে দেয়া হচ্ছে।

তিনি বলেন, বিনামূল্যে পাঠ্যবই বিতরণের ফলে বৃদ্ধি পেয়েছে শিক্ষার হার। সেই সাথে শিক্ষার্থীদের ঝরে পড়ার হারও অনেকাংশে কমেছে। বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুধু পাঠ্য পুস্তকই বিনামূল্যে প্রদান করছেন না। শিক্ষার্থীরা যাতে সুন্দর পরিবেশে লেখাপড়া করতে পারে সে জন্য তিনি প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়ন ঘটিয়েছেন।

সোমবার সকালে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর কমপ্লেক্স অডিটরিয়ামে উপজেলা নির্বাহী অফিসার জাকিউল ইসলামের সভাপতিত্বে বিনামূল্যে পাঠ্যবই বিতরণ উৎসব অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

বিনামূল্যে পাঠ্যবই বিতরণ উৎসবে প্রধান অতিথি আরো বলেন, বাংলাদেশ এবং জাতির জনক এক সুতোই গাঁথা। জাতির জনকের হাত ধরেই দেশের শিক্ষা ব্যবস্থা উন্নতির দিতে ধাবিত হয়েছে। তিনি বলেন, মানুষ তখনই শ্রেষ্ঠ যখন তার দ্বারা সমাজ, দেশ তথা জাতির উন্নয়ন হবে।

তিনি শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, শুধু বই বিতরণ নয়, শিক্ষার্থীরা যাতে ঝরে না পড়ে সে জন্য সঠিক ভাবে দায়িত্ব পালন করতে হবে। শিক্ষার্থী ঝরে পড়া রোধে সরকার শিক্ষা বৃত্তির ব্যবস্থা চালু করেছেন। শুধু লেখাপড়া শিখলেই হবে না। এর পাশাপাশি সৎ চরিত্রবান, ও সুনাগরিক হিসেবে নিজেকে গড়ে উঠার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান তিনি।

একাডেমিক সুপারভাইজার আব্দুল মুমীতের পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান জাকিরুল ইসলাম সান্টু, ভবানীগঞ্জ পৌর সভার মেয়র আব্দুল মালেক মন্ডল, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার সিদ্দিকুর রহমান, মাধ্যমিক শিক্ষা অফিসার মীর মস্তাফিজুর রহমান, বাগমারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা নাছিম আহম্মেদ। উক্ত বই বিতরণ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা আ’লীগের সহ-সভাপতি অনিল কুমার সরকার, কৃষি বিষয়ক সম্পাদক কুমার প্রতীক দাশ রানা, উপজেলা আ’লীগের সহ-সভাপতি মতিউর রহমান টুকু, আফতাব উদ্দীন আবুল, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক অধ্যক্ষ গোলাম সারোয়ার আবুল, যুগ্ম সাধারণ সম্পাদক সিরাজ উদ্দীন সুরুজ, সাংগঠনিক সম্পাদক আবুল হোসেন মাস্টার, দপ্তর সম্পাদক ইসমাইল হোসেন বেঙ্গল, সহ-দপ্তর সম্পাদক নুরুল ইসলাম, সদস্য অধ্যক্ষ হাতেম আলী, হাচেন আলী, বাসুপাড়া ইউনিয়ন আ’লীগের সভাপতি ও সাবেক চেয়ারম্যান মাস্টার লুৎফর রহমান, জেলা পরিষদ সদস্য মাহমুদুর রহমান রেজা, উপজেলা শিক্ষক সমিতির সভাপতি আসাদুল ইসলাম সান্টু, সাধারণ সম্পাদক মোল্লাহ এম আলতাফ হোসেন, উপজেলা যুবলীগের সভাপতি আল-মামুন, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শামীম মীর, প্রচার সম্পাদক কামাল হোসেন, উপজেলা ছাত্রলীগের সভাপতি আব্দুল মালেক নয়ন, সাধারণ সম্পাদক জহুরুল ইসলাম সহ উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ উপস্থিত ছিলেন।