সোমবার, ১০ ডিসেম্বর, ২০১৮

সুচিকিৎসা প্রদান করা চিকিৎসকের কর্তব্য : এমপি এনামুল হক

SONALISOMOY.COM
মার্চ ১৭, ২০১৮
news-image

বাগমারা প্রতিনিধি: রাজশাহী-৪(বাগমারা) আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক বলেছেন, রোগীদের সুচিকিৎসা প্রদান করায় হচ্ছে একজন চিকিৎসকের কর্তব্য। চিকিৎসা সেবা প্রদান না করে বসে থেকে সময় অতিবাহিত করার প্রয়োজন নেই। এমপি এনামুল হক বাগমারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্যসেবার মান দেখে অসন্তোষ প্রকাশ করেছেন। রোগীরা সেবা না পাওয়াতে ক্ষোভ প্রকাশ করেন তিনি। কর্তব্য পালনে ব্যর্থ হলে চিকিৎসকদের অন্যত্র চলে যাওয়ার পরামর্শ প্রদান করেন।

শুক্রবার সন্ধ্যায় স্থানীয় সাংসদ এনামুল হক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শনে শেষে গনিপুর ইউনিয়নের ভলেন্টিয়ারের উদ্যোগে স্বাস্থ্য কমপ্লেক্সের গেটে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য প্রদান কালে এসব কথা বলেন তিনি। তিনি কমপ্লেক্সের অন্তঃবিভাগের তিনটি ওয়ার্ড ঘুরে দেখেন। ৫০ শয্যার স্বাস্থ্য কমপ্লেক্সটিতে মাত্র ১৬জন রোগী চিকিৎসাধীন অবস্থায় দেখতে পান। তাঁরা সবাই বিভিন্ন হামলা ও সংঘর্ষে আহত। সাধারণ বা জটিল কোনো রোগীকে হাসপাতালে রাখা হয়নি। অভিযোগ রয়েছে, মামলার সুবিধার জন্য তাঁরা হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন।

এছাড়াও রোগীদের ঠিক মত চিকিৎসা দেওয়া হচ্ছে না বলে অভিযোগ করলে সাংসদ ক্ষুব্ধ হয়ে উঠেন। এসময় স্থানীয় লোকজন সাংসদের কাছে অভিযোগ করে বলেছেন, স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসার জন্য আসলে রোগীদের চিকিৎসা না দিয়ে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে যাওয়ার পরামর্শ দেওয়া হয়। দুই একজন রোগীকে ভর্তি করা হলেও তাঁদের চিকিৎসা দেওয়া হয় না বলেও অভিযোগ করেন।

এসময় সাংসদ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাসহ কর্তব্যরত চিকিৎসকদের দায়িত্ব পালন এবং চিকিৎসার মান নিয়ে ক্ষোভ প্রকাশ করেন। তিনি তাঁদের উদ্দেশ্যে বলেছেন, দায়িত্ব পালনে ব্যর্থ হলে আপনারা অন্যত্র চলে যান। বাগমারার লোকজনকে চিকিৎসার জন্য জিম্মী না করারও নির্দেশ দিয়েছেন সাংসদ এনামুল হক। এসময় উপজেলার সহকারী কমিশনার (ভূমি) আব্দুল্লাহ আল মামুন, থানার ওসি নাছিম আহম্মেদসহ প্রশাসনের কর্মকর্তারও উপস্থিত ছিলেন।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার(ভূমি) আব্দুল্লাহ আল মামুন, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা নাছিম আহম্মেদ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আনোয়ারুল কবীর উপজেলা আ’লীগের সিনিয়র সহ-সভাপতি মতিউর রহমান টুকু, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক অধ্যক্ষ গোলাম সারওয়ার আবুল, যুগ্ম সাধারণ সম্পাদক সিরাজ উদ্দীন সুরুজ, সহ-দপ্তর সম্পাদক নুরুল ইসলাম, কর্যাকরী কমিটির সদস্য অধ্যক্ষ হাতেম আলী, হাচেন আলী, আকবর আলী, লোকমান আলী, উপজেলা যুবলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শামীম মীর, গনিপুর ইউনিয়ন যুবলীগের সভাপতি সানোয়ার হোসেন, ভলেন্টিয়ার টিম লিডার এনামুল হক, মোজাম্মেল হক, শাহাজাহান আলী সরদার প্রমুখ