মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪

দেশের বাজারে স্যামসাং’র ৪০ শতাংশ স্মার্টফোন অনুমোদনহীন

SONALISOMOY.COM
মার্চ ২২, ২০১৮
news-image

সোনালী সময় প্রতিবেদক: দেশীয় বাজারে আমদানি করা স্যামসাং এর হ্যান্ডসেটগুলোর মধ্যে ৪০ শতাংশ বিএমপিআইএ-এর আমদানি করা হ্যান্ডসেট নয় বলে জানিয়েছে মোবাইল হ্যান্ডসেট আমদানিকারকদের সংগঠন বাংলাদেশ মোবাইল ফোন ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিএমপিআইএ) ।

স্যামসাং মতো ব্র্যান্ডকে পেছনে ফেলেছে ট্রানশান।সাশ্রয়ী মূল্যে আকর্ষণীয় ডিজাইন, ভালো পারফরমেন্স আর মার্কেটিংয়ের জোরে স্যামসাংয়ের অবস্থান কেড়ে নিয়েছে চীনা কোম্পানিগুলো। দেশের বাইরে ভারতেও স্যামসাং একই প্রতিযোগীতার মুখে পড়েছে। আর অধিক মুল্যে এবং পুরনো ডিজাইনের করনে মাকের্টে বিক্রি ১২ শতাংশ শেয়ার নিয়ে তৃতীয় অবস্থানে স্যামসাং ।

সিএনবিসি ওয়েবসাইটের এক প্রতিবেদনে বুলেট ফর্মে স্যামসাং ফোনটি কেনার আগে দুবার চিন্তা করতে বলা হয়েছে। কারণ নতুন অ্যান্ড্রয়েড আপডেটের ক্ষেত্রে স্যামসাং সবচেয়ে স্লো। এর পরিবর্তে অন্য সাশ্রয়ী অ্যান্ড্রয়েড ফোন দেখতে বলা হয়েছে।

বিএমপিআইএ’র বার্ষিক প্রতিবেদন অনুযায়ী, ২০১৬ সালের চেয়ে ২০১৭ সালে স্মার্টফোন বিক্রিতে বাজারমূল্যে সর্বোচ্চ মার্কেট শেয়ার নিয়ে এগিয়ে ছিলো স্যামসাং।

প্রতিবেদন থেকে আরও জানা যায়, ২০১৭ সালে দেশে ৯ হাজার কোটি টাকার ৩ কোটি ৪৪ লাখ মোবাইল হ্যান্ডসেট আমদানি করা হয়, তাতে আর্থিক মূল্যের হিসাবে স্মার্টফোন বিক্রিতে শীর্ষে ছিলো দক্ষিণ কোরিয়ার ব্র্যান্ড স্যামসাং।

এছাড়াও জানা যায় ২০১৭ সালে স্মার্টফোন বিক্রির প্রতিযোগিতায় সর্বশেষ অবস্থানে ছিলো চীনা ব্র্যান্ড শাওমি এবং বাজারে নতুন ভাবে ফিরে আসা স্মার্টফোন নকিয়া।