বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

দ্রুত ৫ জি তে পা রাখবে বাংলাদেশ: মোস্তাফা জব্বার

SONALISOMOY.COM
মার্চ ২৬, ২০১৮
news-image

সোনালী সময় প্রতিবেদক: ২০২১ সালের ১৬ ডিসেম্বরের মধ্যে বাংলাদেশে ফাইভ-জি চালু করতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) আহ্বান জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

তিনি বলেছেন, ২০২১ সালের ১৬ ডিসেম্বর আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত রূপকল্প ভিশন ২১ উদযাপন করবো। দেশের বিজয়ের সুবর্ণ জয়ন্তীর ওইদিনে আমরা দেশে ফাইভি-জি নেটওয়ার্ক বাস্তবায়ন চাই। এজন্য এখন থেকেই বিটিআরসির দৃষ্টি আকর্ষণ করছি।

রবিবার ২৫ মার্চ, দুপুরে বিটিআরসি আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এই আহ্বান জানান মন্ত্রী মোস্তফা জব্বার। স্বল্পোন্নত দেশ হতে বাংলাদেশ উন্নয়নশীল দেশে উত্তরণে টেলিযোগাযোগ খাতের অবদান জানাতে এই সেমিনারের আয়োজন করা হয়।

মন্ত্রী বলেন, ‘প্রযুক্তিগত দিক থেকে ৩২৪ বছর পিছিয়ে ছিলাম আমরা। কিন্তু আমরা কেন আর পিছিয়ে থাকবো? ২০২০ সাল নাগাদ অনেক দেশে ফাইভ-জি চালু করা হবে। ‘আমরা তিনটি শিল্প বিপ্লব মিস করেছি, চতুর্থ শিল্প বিপ্লবে নেতৃত্বদানকারী দেশ হিসেবে আমাদের নিজেদেরকে প্রতিষ্ঠা করতে হবে। ২০২০ সালে সারা পৃথিবী ফাইভ-জিতে প্রবেশ করবে। এ থেকে বাংলাদেশকে পিছিয়ে থাকতে দেয়া যাবে না। আমাদের এই অর্জন ধরে রাখতে পারলে ২০২১ সালের বাংলাদেশ হবে মধ্যম আয়ের, ২০৩০ সালে ক্ষুধা ও দারিদ্রমুক্ত এবং ২০৪১ সালে বিশ্বের উন্নত দেশের কাতারে সামিল হবে বাংলাদেশ। লক্ষ্য অর্জনের যাত্রা শুরু হয়েছে। আমাদের এই অগ্রযাত্রা বেগবান করতে তরুণ সমাজকে উপযুক্ত শিক্ষার মাধ্যমে সক্ষম করে গড়ে তুলতে হবে।’

মোস্তাফা জব্বার বলেন, ২০২০ সালে যদি দুনিয়াতে ফাইভ-জি চালু হয় তবে আমরা না হয় একটু পেছালাম। আমাদের জন্য একটা মাইলফলক আছে ২০২১ সালের ১৬ ডিসেম্বর। ওই বছর ১৬ ডিসেম্বরের আগে আমরা কি পঞ্চম প্রজন্মের টেলিযোগাযোগের মধ্যে প্রবেশ করতে পারি না?

সেমিনারে বিশেষ অতিথি ছিলেন, ডাক, টেলিযোগাযোগ বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার, বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, টেলিযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালক মো. জাহাঙ্গীর আলম, এনডিসি, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মো. মোস্তফা আকবর এবং এমটবের মহাসচিব টি আই এম নুরুল কবির।