বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

পহেলা বৈশাখ বাঙ্গালীর প্রাণের উৎসব, বাগমারায় বর্ষবরণ অনুষ্ঠানের আলোচনা সভায়: এমপি এনামুল হক

SONALISOMOY.COM
এপ্রিল ১৪, ২০১৮
news-image

বাগমারা প্রতিনিধি: রাজশাহী-৪(বাগমারা) আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক বলেছেন, বাংলা সংস্কৃতিকে উপভোগ করতে বছরের প্রথম দিনে দেশ ব্যাপি উদযাপন করা হচ্ছে পহেলা বৈশাখ। বাংলা বর্ষবরণ উৎসব এখন বাঙ্গালীর ইতিহাস ঐতিহ্যের সাথে মিশে একাকার হয়ে গেছে। তিনি আরো বলেন বিদেশী অপসংস্কৃতির পাল্লায় পড়ে জাতি হারাতে বসেছে তার প্রকৃত ইতিহাসকে। বাংলা ইতিহাস ঐতিহ্যের দেখা মেলে পহেলা বৈশাখে। পহেলা বৈশাখ যেন বাঙ্গালীর প্রাণের উৎসবে পরিনত হয়েছে। দিনটাকে স্মরণীয় করতে নানা প্রকার উৎসবের আয়োজন করা হয়।

বাঙ্গালী জাতি ফিরে পায় তার আপন মহিমা। দেখা মিলে হারানো সব স্মৃতির। যেগুলো সারা জীবন বাংলার মানুষ পহেলা বৈশাখে পালন করতো। নতুন প্রজন্মকে বাঙ্গালীর ইতিহাস সম্পর্কে ধারণা দিতে হবে। তারা যেন সেই সব বিদেশী অপসংস্কৃতির দিকে ধাবিত না হয়। শনিবার সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে বাংলা নববর্ষ ১৪২৫ উদযাপন উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য কালে এসব কথা বলেন তিনি।

পহেলা বৈশাখ ১৪২৫ উদযাপন উপলক্ষে সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে পরিষদ চত্বর থেকে একটি মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। দেশীয় সংস্কৃতি ও ইতিহাস ধারণ করে মঙ্গল শোভাযাত্রা উপজেলার প্রধান রাস্তার প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। মঙ্গল শোভাযাত্রায় অংশগ্রহণ করে উপজেলা প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ, স্কুল-কলেজের শিক্ষর্থী সহ সুধীজন।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার জাকিউল ইসলাম, সহকারী কমিশনার (ভূমি) আব্দুল্লাহ আল মামুন, উপজেলা চেয়ারম্যান জাকিরুল ইসলাম, বাগমারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা নাছিম আহম্মেদ, উপজেলা প্রকৌশলী সানোয়ার হোসেন, কৃষি কর্মকর্তা রাজিবুর রহমান সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। ভবানীগঞ্জ পৌর সভার মেয়র আব্দুল মালেক মন্ডল, উপজেলা আ’লীগের সিনিয়র সহ-সভাপতি মতিউর রহমান টুকু, আফতাব উদ্দীন আবুল, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক অধ্যক্ষ গোলাম সারওয়ার আবুল, যুগ্ম সাধারণ সম্পাদক সিরাজ উদ্দীন সুরুজ, সাংগঠনিক সম্পাদক আবুল হোসেন মাস্টার, সহ-দপ্তর সম্পাদক নুরুল ইসলাম, সহ-প্রচার সম্পাদক ফরহাদ হোসেন মজনু, জেলা পরিষদ সদস্য জাহানারা বেগম, উপজেলা কার্যকরী কমিটির সদস্য হাতেম আলী, কাউন্সিলর হাচেন আলী, উপজেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ, ছাত্রলীগ নেতা আশিকুর রহমান সজল, আতাউর রহমান প্রমুখ।

পরে বাঙ্গালীর প্রাণের উৎসব পহেলা বৈশাখে পান্তা-ইলিশ খাওয়া হয়। এছাড়াও পহেলা বৈশাখ উপলক্ষে দিনব্যাপি নানা প্রকার অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।