মঙ্গলবার, ২০ আগস্ট, ২০১৯

ইসরাইলি সেনাদের গুলিতে আরো ৩ ফিলিস্তিনির মৃত্যু

SONALISOMOY.COM
এপ্রিল ৩০, ২০১৮
news-image

সোনালী সময় ডেস্ক: ইসরাইলি সেনাদের গুলিতে আরো তিন ফিলিস্তিনি নিহত হয়েছেন। রোববার সন্ধ্যায় গাজা-ইসরাইল সীমান্তে বিক্ষোভরত ফিলিস্তিনিদের ওপর ইসরাইলি সেনারা গুলি চালালে তারা নিহত হন। গত ৩০ মার্চ শুরু হওয়া গ্রেট মার্চ অব রিটার্ন আন্দোলনে ইসরাইলি বাহিনীর সহিংসতায় এ নিয়ে ৪৮ জন ফিলিস্তিনির মৃত্যু হলো। এ ছাড়া আহত হয়েছেন সাড়ে পাঁচ হাজারের বেশি।

কাতারভিত্তিক গণমাধ্যম আলজাজিরা এক প্রতিবেদনে বলেছে, রোববার সন্ধ্যায় গাজা-ইসরাইল সীমান্তের পৃথক দুটি স্থানে ইসরাইলি সেনাদের গুলিতে তিনজন ফিলিস্তিনি নিহত হয়। ইসরাইলি সেনাবাহিনীর এক মুখপাত্র টুইটারে নিহতের বিষয়টি নিশ্চিত করেছেন। সেইসঙ্গে এক ফিলিস্তিনিকে আটকের কথাও জানিয়েছেন তিনি।

এর আগে শুক্রবার ফিলিস্তিনিদের শান্তিপূর্ণ বিক্ষোভে ইসরাইলি সেনারা গুলি চালালে অন্তত তিন ফিলিস্তিনি নিহত হন। এ ছাড়া আহত হয় ৯৫৫ জন। এর মধ্যে আজম হিল্লাল নামের ১৫ বছর বয়সী এক কিশোর শনিবার মারা যায়।

প্রসঙ্গত, ১৯৭৬ সালে ইসরাইলি বাহিনী নিরস্ত্র ফিলিস্তিনিদের বিক্ষোভে গুলি চালালে নিরাপরাধ ছয় ফিলিস্তিনি নিহত হয়। এর আগে ইসরাইল জোরপূর্বক তাদের জায়গা-জমি দখল করে। পরে শরণার্থীতে পরিণত হওয়া ওই ফিলিস্তিনিরা তাদের ভূমি ফিরিয়ে দেওয়ার দাবিতে বিক্ষোভ করছিলেন। এ জন্য এই দিনটিকে ভূমি দিবসও (ল্যান্ড ডে) বলেন ফিলিস্তিনিরা।

গত ৩০ মার্চ শুরু হওয়া এই শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচি শেষ হবে আগামী ১৫ মে। যে দিনটিকে আবার ফিলিস্তিনিরা নাকবা দিবস হিসেবে পালন করেন। ১৯৪৮ সালের এই দিনটিতে (১৫ মে) ইহুদিবাদী ইসরাইল সাড় সাত লাখের বেশি ফিলিস্তিনিকে তাদের বাড়ি-ঘর থেকে উচ্ছেদ করে তা দখল করে নেয়। সেই হিসেবে আগামী ১৫ মে ইসরাইলি আগ্রাসনের ৭০ বছর পূর্তি হবে।