শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

বিআইজেএফ’র সাধারণ সম্পাদকসহ ৪ জনের পদত্যাগ

SONALISOMOY.COM
মে ১, ২০১৮
news-image

নিজস্ব প্রতিবেদক: তথ্যপ্রযুক্তি সাংবাদিকদের সংগঠন বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের (বিআইজেএফ) গুরুত্বপূর্ণ চার পদ থেকে পদত্যাগ করেছেন সহ-সভাপতি নাজনীন কবির, সাধারণ সম্পাদক সাব্বিন হাসান, যুগ্ম সম্পাদক তারিকুর রহমান বাদল এবং প্রকাশনা ও গবেষণা সম্পাদক এম. মিজানুর রহমান সোহেল।

আজ সোমবার বেলা ১২টায় অফিসিয়াল ভাবে পদত্যাগ করেন তারা।

সাধারণ সম্পাদক সাব্বিন হাসান পদত্যাগ করার বিষয়ে বলেন, নতুন সদস্য নিয়ে বাছাই কমিটি যে সতর্কতা দেখান উচিত ছিল সেটা মানা হয়নি এবং সভাপতিকে জানানোর পরেও সে ব্যবস্থা নেয়নি তাই সংগঠনের সদস্যদের দায়বদ্ধতা থেকেই আমি পদত্যাগ করেছি।

এ বিষয়ে সহ–সভাপতি নাজনীন নাহার বলেন, উপরোক্ত বিষয়ে বাছাই কমিটির সাথে কথা বলে জানা যায়- সদস্যদের সাংবাদিকতার প্রমাণ হিসেবে সংযুক্ত প্রকাশিত সংবাদের লিংক, টিভি ফুটেজ কিছুই যাচাই করা হয়নি (হার্ড কপিসহ যারা দিয়েছে তাদের গুলো ব্যতীত)।

যাদের সদস্যপদ দেয়া হয়েছে তাদের কোনো ফর্মে কোষাধ্যক্ষের স্বাক্ষর নেই। অথচ কোষাধ্যক্ষের স্বাক্ষরের চেয়ে কম গুরুত্বপূর্ণ ‘সমর্থক’ ও ‘প্রস্তাবক’ এর স্বাক্ষরের জন্য আলাদা করে সীল বানানো হয়েছে আমি এবং সাধারণ সম্পাদক জানি না।

যারা সংগঠনের সদস্য হতে আবেদন করেছেন তাদের পূর্ণাঙ্গ তালিকাও ইসির কাছে প্রকাশ করা হয়নি। তবে যোগ্যদের সদস্য হিসেবে নেয়ার বিষয়ে আমাদের কোনো অভিযোগ নেই। কিন্তু যারা যোগ্যতা না থাকার পরেও সদস্য হয়েছেন এবং যারা যোগ্যতা থাকা সত্ত্বেও বাদ পড়েছেন তাদের বিষয়ে পুনর্বিবেচনা করতে বাধা কোথায়?

পদত্যাগ বিষয়ে প্রকাশনা ও গবেষণা সম্পাদক মিজানুর রহমান সোহেল বলেন, সংগঠনের প্রতি, নেতাদের প্রতি এবং নতুন সদস্যদের প্রতি আমার কোন ক্ষোভ নেই। তবে নতুন সদস্য নেয়ার ক্ষেত্রে ব্যাপক অনিয়ম করা হয়েছে। এই বিষয়গুলো নিয়ে সাধারণ সদস্যরাও বিরূপ প্রতিক্রিয়া দেখিয়েছেন। সাংবিধানিকভাবে কোথায় এবং কীভাবে অনিয়ম করা হয়েছে সে বিষয়গুলো সভাপতিসহ সংশ্লিষ্টদের মেইলে, ফেসবুক ইনবক্সে, ফোনে এবং জরুরী মিটিং ডেকে অবহিত করা হয়েছে।

আমার প্রস্তাব ছিল, নতুন যে সদস্য নেয়া হলো এবং যোগ্যতা থাকার পরেও যাদের নেয়া হয়নি তাঁদের বিষয়ে ‘রিভিউ’ করতে হবে। যদি না করা হয় তাহলে অন্যায়ের দায় নিতে চাই না। পদত্যাগ করতে চাই।

সভাপতি আমাকে পদত্যাগ করতে বলেছেন। আমি সিদ্ধান্ত নেয়ার পর আরও তিনজন পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন। আমি এই সংগঠনে কোন বিশেষ মহলের হয়ে নির্বাচন করিনি এবং কোন মহলের কথায় পদত্যাগ করিনি।

শুধু অন্যায়ের প্রতিবাদ করেছি মাত্র। আমাকে যারা ভোট দিয়ে নির্বাচিত করেছিলেন তাঁদের প্রতি অশেষ ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানাচ্ছি। একই সঙ্গে আপনাদের প্রত্যাশা পূরণে কোন ভূমিকা পালন করতে পারিনি বলে ক্ষমা প্রার্থনা করছি।

বিআইজেএফ’র সভাপতি আরাফাত সিদ্দিক সোহাগ পদত্যাগের বিষয়ে জানান, বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম (বিআইজেএফ) গঠনতন্ত্র অনুযায়ী নির্বচিত মেয়াদে ইসি কিমিটি থেকে কেউ পদত্যাগ করতে পারবেন না। এর আগেও একজন ইসি মেম্বার পদত্যাগ করেছিলেন তার পদত্যাগ পত্র গঠনতন্ত্র অনুযায়ী গ্রহন করা হয়নি। তবে সাধারন সদস্য সংগঠন থেকে পদত্যাগ করতে পারবে।

তিনি আরো জানান, যারা গঠনতন্ত্র প্রনয় করেছেন তাদের সাথে কথা বলে পদত্যাগের বিষয়ে সিদ্ধান্ত নিব।

উল্লেখ্য, গত ২৩ এপ্রিল, তথ্যপ্রযুক্তি সাংবাদিকদের সংগঠন বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের (বিআইজেএফ) ৩১ জন নতুন সদস্যপদ দিয়ে আলোচনা ও সমালোচনা শুরু হয়।