মঙ্গলবার, ১৬ অক্টোবর, ২০১৮

ইসরাইলি সেনাদের গুলিতে হাজারের বেশি ফিলিস্তিনি আহত

SONALISOMOY.COM
মে ৫, ২০১৮
news-image

সোনালী সময় ডেস্ক: ভূমি দিবস উপলক্ষে আয়োজিত শান্তিপূর্ণ বিক্ষোভে ইসরাইলি সেনাদের গুলিতে ১১ শ’র বেশি ফিলিস্তিনি আহত হয়েছেন। গতকাল ষষ্ঠ শুক্রবারের মতো বিক্ষোভ করেন ফিলিস্তিনিরা। গত ৩০ মার্চ শুরু হওয়া দেড় মাসব্যাপী শান্তিপূর্ণ বিক্ষোভে ইসরাইলি সেনাদের গুলিতে এ পর্যন্ত ৪৩ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন কয়েক হাজার।

বার্তা সংস্থা রয়টার্স বলেছে, শুক্রবার বিক্ষোভকারীদের ওপর ইসরাইলি সেনারা টিয়ার গ্যাস ও গুলি চালিয়েছে। এতে ওইসব ফিলিস্তিনি আহত হয়।
হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, আহতদের মধ্যে অন্তত ৮২ জন গুলিবিদ্ধ হয়েছেন। বাকিরা টিয়ারগ্যাসের কারণে আহত হয়েছেন।

বিক্ষোভকারীরা বলছেন, তারা গুলতি দিয়ে ইসরাইলের দুটি পর্যবেক্ষণ ড্রোন ভূপাতিত করেছেন। ইসরাইলি সেনাবাহিনী ড্রোন ধ্বংসের কথা স্বীকার করেছে।

প্রসঙ্গত, ১৯৭৬ সালে ইসরাইলি বাহিনী নিরস্ত্র ফিলিস্তিনিদের বিক্ষোভে গুলি চালালে নিরাপরাধ ছয় ফিলিস্তিনি নিহত হয়। এর আগে ইসরাইল জোরপূর্বক তাদের জায়গা-জমি দখল করে। পরে শরণার্থীতে পরিণত হওয়া ওই ফিলিস্তিনিরা তাদের ভূমি ফিরিয়ে দেওয়ার দাবিতে বিক্ষোভ করছিলেন। এ জন্য এই দিনটিকে ভূমি দিবসও (ল্যান্ড ডে) বলেন ফিলিস্তিনিরা।

গত ৩০ মার্চ শুরু হওয়া এই শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচি শেষ হবে আগামী ১৫ মে। যে দিনটিকে আবার ফিলিস্তিনিরা নাকবা দিবস হিসেবে পালন করেন। ১৯৪৮ সালের এই দিনটিতে (১৫ মে) ইহুদিবাদী ইসরাইল সাড় সাত লাখের বেশি ফিলিস্তিনিকে তাদের বাড়ি-ঘর থেকে উচ্ছেদ করে তা দখল করে নেয়। সেই হিসেবে আগামী ১৫ মে ইসরাইলি আগ্রাসনের ৭০ বছর পূর্তি হবে।