বুধবার, ১৫ আগস্ট, ২০১৮

কোন রঙের পোশাক আপনার সম্পর্কে কী বলে

SONALISOMOY.COM
মে ৮, ২০১৮
news-image

নিজস্ব প্রতিবেদক : আপনি যে পোশাকই পরেন না কেন প্রথমেই কিন্তু পছন্দ করেন সেটার রঙ। তারপর কাপড়, ডিজাইন ও অন্য সব কিছু। এর কারণ কী? কারণ নিশ্চয়ই কিছু একটা আছে। কারণ পোশাকের রঙ আমাদের মনের ওপর অনেক প্রভাব ফেলে। আমাদের দেশে তো উৎসব, ঋতু, এমন কি শোকের জন্যও আলাদা আলাদা রঙ নির্বাচন করা হয়। কারণ কিছু কিছু রঙ দেখেই মানুষ উপলব্ধি করতে পারবেন যে এই ব্যক্তি বা পরিবেশে কি চলছে।

এছাড়া কিছু রঙ আছে যেগুলো আপনার আত্মবিশ্বাস, মানসিক শক্তি বাড়িয়ে দিয়ে ব্যক্তিত্ববান করে তুলবে। কিছু রঙ আছে একেবারেই ব্যতিক্রমী কিন্তু চাইলেই আপনি সেই রঙের পোশাক পরতে পারবেন না। কিছু আছে দেখবেন আপনার মন ভালো করে দেবে। চলুন আজ তাহলে আমরা জেনে নিই কোন রঙের পোশাক আপনার সম্পর্কে কী বলে থাকে।

সাদা: সব রং যার সাথে মিশে যায়, তা হলো সাদা। সাদা রঙকে বলা হয় পবিত্রতার প্রতীক। শুভ্র, সতেজ আর সুন্দরের প্রতিচ্ছবি সাদা রং। এই রঙের পোশাক পারফেকশন, ভারসাম্য ও প্রশান্তি তৈরি করে।

কালো: কালো রঙকে বলা হতো শোকের রঙ। তবে এখন আভিজাত্যের রঙও হলো কালো। এই রঙের পোশাক শক্তি বা অন্য কোনো কিছুর সর্বোচ্চ মাত্রা প্রকাশ করে। তাই গরম নয়, বিশেষ করে শীতের সময় কালো পোশাক বেছে নিন।

সবুজ: সবুজ আমাদের প্রিয় রঙ। এর পেছনে আমাদের চারপাশের অবদান অনেক বেশি। এছাড়া এই রঙ দেহ ও মনে প্রশান্তি এনে দেয়। মন ও দেহের সতেজ ভাব বজায় রাখে।

নীল: আবেগের রঙ বলা হয় নীলকে। যেকোনো আবেগ প্রকাশের জন্য নীল হতে পারে উপযুক্ত রঙ। বেশিরভাগ মানুষই এই রঙ পছন্দ করেন। নীল রঙয়ের পোশাক পরলে শরীর, মন শীতল থাকে।

বেগুনি: কালার অব ট্রান্সফরমেশন বলা হয় একে। বেগুনি রঙের আভায় সাজ হতে পারে দুর্দান্ত আবেদনময়। হালকা বেগুনি রঙের পোশাক মানুষকে উজ্জ্বল করে তোলে। মানসিক বিষাদ ও আবেগ দূর করে। আধ্যাত্মিক শক্তি বাড়িয়ে দেয় এই রঙের পোশাক।

ধুসর: কারো কারো খুব পছন্দের রঙ হলেও ধূসর রঙের পোশাক বেশিরভাগ ক্ষেত্রেই এক ধরনের শূন্যতা, হতাশা ও নিরানন্দ ভাব প্রকাশ করে। তবে মজার ব্যাপার হচ্ছে কেউ কেউ এই রঙের পোশাকেও খুব ভালোভাবে উতরে যান।

সোনালী: এক সমস্য এই রঙকে শুধু আভিজাত্য ও উৎসবে বিশেষ ব্যক্তিদের রঙ হিসেবে ধরা হত। এই রঙের পোশাক আপনার অভ্যন্তরীণ শক্তি, আত্মবিশ্বাস, সৃজনশীলতা ও পারফেকশন প্রকাশ করে।

রুপালি: এই রঙের নাম শুনলেই মনে হয় এই রঙ শুধু রাতের পার্টির জন্যই তৈরি হয়েছে। আর কোনো পার্টি ছাড়া কাউকে এই রঙের পোশাক খুব একটা পরতেও দেখা যায় না। এই রঙের পোশাক মনের আবেগ নিয়ন্ত্রণ করে ও নেতিবাচক চিন্তা কমিয়ে দেয়, এমনকি দূরও করে।

তামাটে: সচরাচর দেখা যায় যে কারো পছন্দের তালিকায় এই রঙের গয়না থাকলেও পোশাক তেমন একটা থাকে না। এই রঙের পোশাক ব্যক্তিগত ও পেশাদার জীবনে ভালোবাসা ও সুখানুভূতির প্রতীক।

লাল: আমরা সবাই জানি উৎসবের রঙ হলো লাল। তবে লাল রঙের পোশাক আবার সবাই পছন্দ করেন না। তবে যেকোনো সময় লাল রঙের পোশাক হতে পারে ট্রেন্ড। এই রঙ শক্তি, উষ্ণতা ও সুস্বাস্থ্য বাড়ায়। এছাড়া সাহস, ইচ্ছে শক্তি, গতি বাড়ায় বলে হলিউড ও বলিউড স্টাররা এই রঙ পছন্দ করেন।

গোলাপি: এই রঙ তারুণ্য ও যৌবনের প্রতীক। আপনার মনের অনুভূতির সাথে সঠিকভাবে মানিয়ে যাবে এই রঙ।

টারকুইজ: সবুজাভ নীল রঙের পোশাক ইনটুইশন ও সেনসিটিভিটি বাড়িয়ে দেয়। সব ধরনের স্ট্রেস দূর হয় এ রঙের পোশাক পরলে।

ব্রাউন: এই রঙের পোশাক আপনাকে দৃঢ়তা এনে দেবে। ন্যাচারাল ও সাধারণ হিসেবেও তুলে ধরবে।

কমলা: শুধু সাহস করে পরলেই হল, কারণ কমলা রঙটা এখন তারুণ্যের প্রতীক। আর বৃষ্টির দিনে কমলা রঙ হয়ে উঠতে পারে যে কারো পছন্দের পোশাকের রঙ। এই রঙ নতুন সম্ভাবনা, সৃজনশীলতা, উদ্যম বাড়ায় বলেই ধরে নেয়া হয়। তাই এ রঙের পোশাক আপনার পছন্দের তালিকায় রাখুন।

হলুদ: দূর থেকেই কারো নজর কাড়তে চাইলে হলুদের কোনো জুড়ি নেই। এই রঙ মানসিক অনুপ্রেরণা বাড়ায় ও পেশী সবল রাখতে সহায়তা করে বলে পুরনো বিশ্বাস প্রচলিত আছে।

ম্যাজেন্টা: CMYK এর একটি রঙ হচ্ছে ম্যাজেন্টা। এই রঙ যেন সকল উৎসবের সাথেই মানিয়ে যায়। এই রঙ ম্যাগনেটিজম তৈরি করে। সাফল্য পেতে অতিরিক্ত শক্তির আভাস দেয়।