বৃহস্পতিবার, ২৪ মে, ২০১৮

চেহারায় জ্যোতি বাড়াতে ত্বক পরিষ্কার করার সময় থাকুন সতর্ক

SONALISOMOY.COM
মে ৮, ২০১৮
news-image

নিজস্ব প্রতিবেদক : পরিষ্কার-পরিচ্ছন্ন থাকার জন্য এবং নিজেকে ফ্রেশ দেখাতে আমরা প্রতিদিন কয়েক বার মুখ ধুয়ে থাকি। মুখের অতিরিক্ত তেল, ধুলা-ময়লা পরিষ্কার করে নিজেকে ফ্রেশ দেখাতে হুটহাটই মুখে সাবান দেই। কিন্তু জানেন কি, আপনি যে মুখ ধুচ্ছেন বা ত্বক পরিষ্কার করছেন তা সঠিক নিয়মে হচ্ছে কিনা? আমরা এটা জানি যে অতিরিক্ত মুখ ধোয়া ঠিক নয়। শুধু তাই নয়, মুখ পরিষ্কারের ক্ষেত্রে আমরা কিছু ভুল করে থাকি, যা ত্বকের জন্য খুবই ক্ষতিকর। এতে ত্বক তার স্বাভাবিক উজ্জ্বলতা হারায়। তাই চেহারায় জ্যোতি বাড়াতে ত্বক পরিষ্কার করতে হবে সঠিক নিয়মে। আসুন জেনে নেই নিয়মগুলো-

পরিষ্কার: সুন্দর ত্বকের জন্য প্রথমেই মুখ ভালোভাবে ধুয়ে নিতে হবে। মুখের ময়লা ও ধুলাবালি দূর করতে হালকা ফেইসওয়াশ ব্যবহার করুন।

ফেইসওয়াশ হতে হবে অবশ্যই আপনার ত্বকের উপযোগী। ত্বকের উপযোগী না হলে আপনার ত্বকের আরো ক্ষতি হতে পারে।

নির্দিষ্ট টাইম মেনে মুখ ও ত্বক পরিষ্কার করুন। খুব ঘন ঘন মুখ ধোয়াও ত্বকের জন্য ক্ষতিকর।

মুখে ক্ষারযুক্ত সাবান ব্যবহার করা থেকে বিরত থাকুন।

এছাড়াও চেহারায় জ্যোতি বাড়াতে ত্বক পরিষ্কার ও ত্বকের যত্নে জেনে নিন আরো কিছু টিপস ও উপায়।

স্ক্রাবিং: ত্বকের মৃতকোষ দূর করতে ও লোমকূপ পরিষ্কার রাখতে স্ক্রাবিং জরুরি। এজন্য প্রাকৃতিক ফেসস্ক্রাব- যাতে আছে বাদামি চিনি ও নারিকেল তেল এমন স্ক্রাব ব্যবহার করতে পারেন।

টোনার: ত্বক এক্সফলিয়েট করার পর তাতে অবশ্যই টোনার লাগাতে হবে। এটা ত্বকের পিএইচ’য়ের মাত্রা ঠিক রাখতে এবং ত্বকে আরাম অনুভূত হতে সাহায্য করে।

ফেসপ্যাক: উন্নতমানের ফেইসপ্যাক ত্বক ভালো রাখতে এবং দীপ্তি বাড়াতে সাহায্য করে। যেকোনো মৌসুমে রোদে পোড়াভাব দূর করতে টকদই ও ময়দা মিশিয়ে ফেসপ্যাক তৈরি করে লাগান। উজ্জ্বল ত্বকের জন্য এটা অন্যতম ঘরোয়া প্যাক।

ময়েশ্চারাইজার: ত্বকের আর্দ্রতা ধরে রাখতে ফেসক্রিম ব্যবহার করুন। নিজের ত্বকের ধরন অনুযায়ী ক্রিম নির্বাচন করুন। ত্বকে হালকাভাবে ঘষে ও গোলাকারভাবে ঘুরিয়ে ক্রিম লাগান।

এ জাতীয় আরও খবর