মঙ্গলবার, ১৬ অক্টোবর, ২০১৮

রোগীর নিরাপত্তা নিশ্চিত করতে ফেরার পার্ক হসপিটালের প্রজেক্ট প্রদর্শন

SONALISOMOY.COM
মে ১৬, ২০১৮
news-image

নিজস্ব প্রতিবেদক: সিঙ্গপুরের অন্যতম আধুনিক হেল্থকেয়ার সেবা প্রদানকারী হাসপাতাল ফেরার পার্ক, রোগীদের নিরাপত্তা ও উন্নতমানের ফলাফল নিশ্চিত করতে টিইএসএ হেল্থ টেক ডে-তে দুটি প্রজেক্ট প্রদর্শন করেছে। প্রজেক্ট দুটি হচ্ছে ‘স্মার্ট নার্সিং’ এবং ‘ডার্কট্রেস’।

এই প্রজেক্টগুলোর মধ্যে রয়েছে হেল্থ এআই, স্মার্ট সিস্টেম, টেলিহেল্থ এন্ড হেল্থ মার্কেটপ্লেস, হসপিটাল এন্ড ক্লিনিক সিস্টেম এবং ন্যাশনাল হেল্থ টেক সিস্টেম নিয়ে। সম্প্রতি, ইনফো-কমিউনিকেশন্স মিডিয়া ডেভেলপমেন্ট অথোরিটি (আইএমডিএ) এই প্রদর্শনীর আয়োজন করে।

ফেরার পার্ক হসপিটাল-এর নার্সিং ইনফরমেটিক্স ম্যানেজার কেনি সি স্মার্ট নার্সিং-এর ‘ইম্প্রোভিং প্যাশেন্ট কেয়ার’ শীর্ষক প্রজেক্ট প্রদর্শন করেন। এতে ছিলো ‘ইন কনভারসেশন সিরিজ উইথ ক্লিনিক্যাল/ হেল্থ ইনফরমেশিয়ান্স: রোল অব হেল্থ ইনফরমেশন্স ইন হেল্থ কেয়ার সিস্টেম’। স্মার্ট নার্সিং কেয়ার প্ল্যান একটি স্মার্ট নার্সিং মূল্যায়ন পদ্ধতি যেখানে, নার্সিং রুটিন এবং রোগীর নিরাপত্তা উন্নত করতে সহজ করে। রোগীর অবস্থার ভিত্তিতে রোগীর তথ্য সংগ্রহ ও ডকুমেন্টেশনে এই পদ্ধতিটি দ্রুত স্বয়ংক্রিয়ভাবে মূল্যায়ন করে। খারাপ অবস্থার ক্ষেত্রে এটি স্বয়ংক্রিয়ভাবে রোগীর ঝুঁকির অবস্থা নির্ধারণ করতে পারে।

ফেরার পার্ক হসপিটাল-এর আইটি ইনফোসিকিউরিটি টেকনিক্যাল এন্ড অপারেশন্স ম্যানেজার অ্যাড্রিন ইই ‘ডার্কট্রেস’-এর ‘ডিজিটাল থ্রেট থেকে রোগীর সুরক্ষা’ শীর্ষক প্রজেক্ট প্রদর্শন করেন। এতে ছিলো ‘ইন কনভারসেশন সিরিজ উইথ টেক স্পেশালিস্ট ইন হেল্থকেয়ার সেক্টর: জার্নি ইন হেল্থকেয়ার সেক্টর’।

উল্লেখ্য, গত দুই বছর ধরে বিশ্বব্যাপি হ্যাকারদের মধ্যে রোগীদের তথ্য চুরি ও মেডিকেল নেটওয়ার্ক এবং ডিভাইসসমূহের মধ্যে ত্রুটি করানোর একটা প্রবণতা দেখা গেছে। ফেরার পার্ক হসপিটাল সেই সমস্যা এড়াতে ডার্কট্রেস নিয়ে এসেছে যেটি মেশিন লার্নিং এবং এআই অ্যালগরিদম ব্যবহার করে ফেরার পার্কের ডিজিটাল অবকাঠামো ও এর ব্যবহার সম্পর্কেস্বয়ংক্রিয়ভাবে জানতে ও যেকোনো ত্রুটি সনাক্ত করতে পারে।