মঙ্গলবার, ২০ আগস্ট, ২০১৯

বাগমারায় সালেহা-ইমারত ফাউন্ডেশনের উদ্যোগে বঙ্গবন্ধু কেরাত প্রতিযোগিতা

SONALISOMOY.COM
মে ১৯, ২০১৮
news-image

বাগমারা প্রতিনিধি: রাজশাহীর বাগমারায় সালেহা-ইমারত ফাউন্ডেশনের উদ্যোগে মাদ্রাসার শিক্ষার্থীদের মাঝে ধর্মীয় মূল্যবোধ ও সৃজনশীলতা বিকাশে দেশের প্রথম মাদ্রাসাভিত্তিক “বঙ্গবন্ধু কেরাত প্রতিযোগিতা” অনুষ্ঠিত হয়েছে। পবিত্র মাহে রমজান উপলক্ষে আজ শনিবার সকাল ৯ টায় বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর কমপ্লেক্সের সালেহা-ইমারত মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে এ প্রতিযোগিতার উদ্বোধন করেন সালেহা-ইমারত ফাউন্ডেশনের চেয়ারম্যান ও রাজশাহী-৪(বাগমারা) সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক ।

বঙ্গবন্ধুর স্বপ্নকে সবার মাঝে উজ্জিবিত করার লক্ষ্যে পবিত্র মাহে রমযান মাসে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। বঙ্গবন্ধু কেরাত প্রতিযোগিতার প্রথম দিনে উপজেলার ২৭ টি মাদ্রাসার ৫৪ জন প্রতিযোগি অংশ গ্রহণ করে। প্রতিযোগিদের মধ্যে দ্বিতীয় পর্বের জন্য ২১ জন প্রতিযোগিকে নির্বাচিত বলে ঘোষণা দেওয়া হয়। আগামী ২২ মে প্রতিযোগিতার দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হবে।

প্রতিযোগিতার বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার জাকিউল ইসলাম, ভবানীগঞ্জ পৌরসভার মেয়র আব্দুল মালেক মন্ডল, উপজেলা আ’লীগের সিনিয়র সহ-সভাপতি মতিউর রহমান টুকু, সাংসদের প্রেস সচিব জিললুর রহমান। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মীর মস্তাফিজুর রহমান, হামিরকুৎসা ইউনিয়নের চেয়ারম্যান আনোয়ার হোসেন, উপজেলা আ’লীগের সহ-দপ্তর সম্পাদক নুরুল ইসলাম, কার্যকরী কমিটির সদস্য রহিদুল ইসলাম, বকুল খরাদী প্রমুখ।

ভবানীগঞ্জ বিশ্ববিদ্যালয় কলেজের ইসলাম শিক্ষা বিভাগের প্রভাষক মাওঃ আব্দুল মতিন এবং বালানগর কামিল মাদরাসার আরবী বিভাগের প্রভাষক আতাউর রহমানের পরিচালনায় বঙ্গবন্ধু কেরাত প্রতিযোগিতায় বিচারক ছিলেন উত্তর একডালা দাখিল মাদ্রাসার সুপারিনটেনন্ডেন্ট মাওঃ মোফাজ্জল হোসাইন, সোনাডাঙ্গা ভরট্ট আলিম মাদরাসার সহকারী অধ্যাপক (আরবী) মাওঃ নুরুল ইসলাম, তাহেরপুর আলিম মাদরাসার প্রভাষক (আরবী) সাইফুল ইসলাম, গোপালপুর ইসলামিয়া আলিম মাদরাসা’র প্রভাষক (আরবী) হাফিজুর রহমান, ভবানীগঞ্জ ইসলামিয়া ফাজিল মাদরাসার ইবতেদায়ী প্রধান জাবেব আলী, ভটখালী ইসলামিয়া আলিম মাদরাসার অধ্যক্ষ রমজান আলী, বালানগর কালিম মাদরাসার সহকারী শিক্ষক সিরাজুল ইসলাম। উক্ত কেরাত প্রতিযোগিতায় সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করছেন ভবানীগঞ্জ ইসলামিয়া ফাজিল মাদরাসার অধ্যক্ষ আলহাজ্ব জিললুর রহমান।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আজীবন সাম্প্রদায়িক সম্প্রীতি অক্ষুন্ন রেখে ইসলামী মূল্যবোধ প্রতিষ্ঠায় কাজ করেছেন। ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা, জায়গা বরাদ্দ, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড গঠন, বিশ্ব ইজতেমার জমি বরাদ্দ, বাংলাদেশের ওআইসি সদস্য পদ লাভ এবং সৌদি আরবে কম খরচে হজ্বযাত্রীদের পবিত্র হজ্ব পালনের উদ্যোগ, মদ ও জুয়া নিষিদ্ধকরণ এবং বেতার ও টেলিভিশনে আল কোরআনের বাণী প্রচার করাসহ ইসলামী মূল্যবোধ প্রচার ও প্রসারে বঙ্গবন্ধুর অবদান যুগে যুগে স্মরণীয় হয়ে থাকবে বলে অভিমত রেখেছেন এদেশের ইসলামী চিন্তাবিদ ও গবেষকরা।

বঙ্গবন্ধু ইসলামসহ সকল ধর্মের যথাযথ স্থান সঠিকভাবে নির্ধারণের ব্যাপারে খুবই যতœবান ছিলেন। তিনি ইসলামী আদর্শ ঈমান ও আকিদা, তাওহিদ, রিসালাত, ইসলামী তাহযীব-তমদ্দুন ও সুন্নতি তরিকা সমুন্নত রাখতে সদা তৎপর ছিলেন। শিক্ষার্থীদের মাঝে এ ধারনা ও ধর্মীয় মূল্যবোধ সৃষ্টির লক্ষ্যে আয়োজন করা হয়েছে এই কেরাত প্রতিযোগিতা।
সালেহা-ইমারত ফাউন্ডেশনের চেয়ারম্যান রাজশাহী-৪(বাগমারা) সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক কেরাত প্রতিযোগিতা শেষে প্রতিযোগিতায় অংশ গ্রহণকারী শিক্ষার্থী ও বিজয়ীদের মাঝে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরষ্কার এবং সার্টিফিকেট প্রদান করবেন বলে জানা গেছে।