বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

মোসাদের সঙ্গে আরব গোয়েন্দা প্রধানদের গোপন বৈঠক

SONALISOMOY.COM
জুন ২৯, ২০১৮
news-image

সোনালী সময় ডেস্ক: ইসরাইলের কুখ্যাত গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধানের সাথে কয়েকটি আরব দেশের গোয়েন্দা প্রধানরা গোপন বৈঠকে মিলিত হয়েছেন বলে খবর বেরিয়েছে।

আর এতে ফিলিস্তিন স্বশাসন কর্তৃপক্ষের গোয়েন্দা প্রধান মাজেদ ফারাজও, যাকে মাহমুদ আব্বাসের স্থলাভিষিক্ত করার চেষ্টা করছে যুক্তরাষ্ট্র, ছিলেন বলে দাবি করা হয়েছে।

খবরে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একজন শীর্ষস্থানীয় উপদেষ্টার তত্ত্বাবধানে ওই বৈঠকের আয়োজন করা হয়।

ফরাসি সংবাদ মাধ্যম ইন্টিলিজেন্ট অনলাইন বৃহস্পতিবার এ ধরনের একটি প্রতিবেদন প্রকাশ করেছে বলে দাবি করেছে ইরানের প্রেসটিভি।

খবরে বলা হয়েছে, ফিলিস্তিনিদের সম্মতি ছাড়াই ইসরাইল-ফিলিস্তিন সংকট সমাধানে বিতর্কিত শান্তি প্রক্রিয়া বাস্তবায়নের জন্য ওয়াশিংটনের পক্ষ থেকে তোড়জোড় শুরু করার মধ্যেই গোপন এ বৈঠকের খবর বের হলো।

ইন্টিলিজেন্ট অনলাইন জানিয়েছে, প্রেসিডেন্ট ট্রাম্পের শীর্ষ উপদেষ্টা এবং ইহুদি জামাতা জারেড কুশনারের তত্ত্বাবধানে জর্ডান, মিসর, সৌদি আরব এবং ইসরাইলের মোসাদ প্রধান ইয়োসি কোয়েন এক গোপন বৈঠকে মিলিত হন। বৈঠকে মধ্যপ্রাচ্য বিষয়ক মার্কিন কূটনীতিক জেসন গ্রিনব্লাটও উপস্থিত ছিলেন।

এ ছাড়া বৈঠকে ফিলিস্তিন স্বশাসন কর্তৃপক্ষের গোয়েন্দা প্রধান মাজেদ ফারাজও যোগ দিয়েছিলেন বলে প্রতিবেদনে দাবি করা হয়েছে। তবে সেখানে কোনো প্রতিনিধি পাঠানোর কথা অস্বীকার করেছে ফিলিস্তিনি কর্তপক্ষ।

ফারাজকে প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের স্থলাভিষিক্ত করার ব্যাপারে ওয়াশিংটন চিন্তাভাবনা করছে বলেও ফরাসি সংবাদ মাধ্যমটি দাবি করেছে। তবে বৈঠকটি কোথায় এবং কখন অনুষ্ঠিত হয়েছে সে ব্যাপারে সংবাদ মাধ্যমটি কিছু বলেনি।

বৈঠকটি দশ দিন আগে অনুষ্ঠিত হয় বলে দাবি করেছে ইসরাইলের সংবাদ মাধ্যম আরুজ শেবা।