সোমবার, ২ সেপ্টেম্বর, ২০১৯

বাগমারায় রাজা কংশ নারায়নের মন্দিরে শুরু হয়েছে সংস্কার ও পিতলের প্রতিমা বসানো কাজ

SONALISOMOY.COM
জুলাই ২৪, ২০১৮
news-image

বাগমারা প্রতিনিধি : রাজশাহীর বাগমারা উপজেলার তাহেরপুরে রাজা কংশ নারায়নের আমলে নির্মিত ঐতিহাসিক সেই সারদীয়া দূর্গা মন্দিওে শুরু হয়েছে সংস্কার কাজ।

ভারত উপ-মহাদেশে শারদীয়া দূর্গা পূজার প্রচলন ঘটেছিল এই তাহেরপুর থেকে। রাজা কংশ নারায়নের সময়ে। পরবর্তিতে বিলুপ্ত হতে থাকে মন্দিরের বিভিন্ন অংশ। রাজার সেই স্মৃতি ধরে রাখতে এবং হিন্দু সনাতন ধর্মাবল্মীদের বৃহৎ ধর্মীয় সারদীয়া দূর্গোৎসকে আগের মতো সেই মন্দিরেই পালন করা লক্ষ্যে শুরু হয়েছে সংস্কার এবং শোভাবর্ধন কাজ।

রাজশাহী-৪(বাগমারা) আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক মন্দিরের সেই ঐতিহ্য ফিরিয়ে আনতে নিজ উদ্যোগে পরিচালিত করেছেন সংস্কার কাজ। মাটির তৈরি প্রতিমার পরিবর্তে স্থায়ী ভাবে মন্দিরে বসানো হচ্ছে এক টন ওজনের পিতলের প্রতিমা।

পুরো এই কাজটি দেখভাল করছেন ক.ঘ ইঞ্জিনিয়ারিং এর চেয়ারম্যান মনিমুল হক। যেখান থেকে দূর্গা পূজার আর্বিভাব সেই মন্দিরের সংস্কার সহ পিতলের প্রতিমা বসানোর উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন তাহেরপুর সহ বাগমারার হিন্দু সম্প্রদায়।

তাহেরপুরের রাজা কংশ নারায়নের ঐতিহাসিক সেই মন্দিরটি এরই মধ্যে পরিদর্শন করেছেন পুলিশের ঊর্ধতন কর্মকর্তা, বাগমারা থানার অফিসার ইনচার্জ সহ এলাকার বিভিন্ন সুধিজন।

এব্যাপারে বাগমারা থানার অফিসার ইনচার্জ নাছিম আহম্মেদ জানান, মন্দিরটিতে যেহেতু অনেক মূল্যবান প্রতিমা বসানোর হচ্ছে তাই প্রশাসনের পক্ষ থেকে মন্দিরের নিরাপত্তার মূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।