বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর, ২০১৮

ফেলপসের ২৩ বছরের পুরনো রেকর্ড ভাঙল দশ বছরের শিশু

SONALISOMOY.COM
আগস্ট ৩, ২০১৮
news-image

স্পোর্টস ডেস্ক : বিশ্বের সাতার প্রতিযোগিতায় জীবন্ত কিংবদন্তী মাইকেল ফেলপস। সাতারের বড় বড় সব রেকর্ড নিজের নামে করে রেখেছেন ৩৩ বছর বয়সী এই আমেরিকান। তবে তার ২৩ বছরের পুরনো একটি রেকর্ড ভেঙে দিয়ে আলোচনায় এসেছে ক্লার্ক কেন্ট নামের ১০ বছরের এক আমেরিকান শিশু।

হাওয়াইয়ের হনুলুলুতে হওয়া ফার ওয়েস্ট ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়নশিপে ১০০ মিটার বাটারফ্লাই ইভেন্টে ফেলপসের রেকর্ড ভেঙেছেন কেন্ট। ১ মিনিট ১০ দশমিক ৪৮ সেকেন্ডে এই ইভেন্ট জিতে ২৩ বছর আগে রেকর্ড গড়েছিলেন ফেলপস। রেকর্ডটি নিজের করে নেয়ার পথে ১ মিনিট ৯ দশমিক ৩৮ সেকেন্ড সময় নিয়েছেন কেন্ট।

সতীর্থরা তার গতি ও মাহাত্ম্যের কারণে আগে থেকেই ডাকতো ‘সুপারম্যান’ নামে। ফেলপসের রেকর্ড ভেঙে দিয়ে বিশ্ব গণমাধ্যমে সে প্রচার পেয়েছে ‘ক্ষুদে সুপারম্যান’ নামে। নিজের অভিব্যক্তি জানাতে গিয়ে কেন্ট বলেন, ‘আমি সাতার কাটতে ভালোবাসি। সাতারে আমাকে সাহায্য করার জন্য অনেক মানুষ আছে। আমার বাবা-না, আমার কোচ সবসময় আমার পাশেই থাকেন।’

ফার ওয়েস্ট ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়নশিপে কেন্ট শুধু ফেলপসের রেকর্ডই শুধু ভাঙেননি। অংশ নেয়া বাকি ৭টি ইভেন্টের সবক’টিতেই জিতেছেন স্বর্ণ পদক। ছয়টি ইভেন্টে ভেঙে দিয়েছেন নিজের ব্যক্তিগত রেকর্ডও।

কেন্টের প্রশংসায় তার কোচ দিয়া রিয়ানা বলেন, ‘আমি ওকে যত দিন ধরে কোচিং করাচ্ছি, আমার মনে হয়নি যে সে অন্যান্য সাধারণ ছেলেদের মতো। সে তার নিজের মতো অন্যরকম এক প্রতিভা।’