বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর, ২০১৮

সুস্থ জীবন গড়তে বৃক্ষের ভূমিকা অপরিশীম, বৃক্ষ মেলার উদ্বোধনে: এনামুল হক

SONALISOMOY.COM
আগস্ট ৪, ২০১৮
news-image

বাগমারা প্রতিনিধি: অপ্রতিরোধ্য দেশের অগ্রযাত্রা ফলের পুষ্টি যোগাবে নতুন মাত্রা প্রতিপাদ্যকে সামনে রেখে বাগমারায় তিন দিন ব্যাপি ফলদ বৃক্ষ মেলার উদ্বোধন করা হয়েছে।

ফলদ বৃক্ষ মেলা উদ্বোধন কালে রাজশাহী-৪ (বাগমারা) আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক বলেছেন, সুস্থ জীবন গড়তে গেলে বৃক্ষের ভূমিকা অপরিশীম। একটি বৃক্ষ তাঁর জীবদ্দশায় মানুষের কতো উপকারে আসে তা বলে শেষ করা যাবে না। বৃক্ষ মানুষের জীবন ধারনের একটা বড় মাধ্যম। মানুষ যে কার্বন-ডাই অক্সাইড ত্যাগ করে বৃক্ষ তা গ্রহণ করে এবং অক্সিজেন ত্যাগ করে যা মানুষ গ্রহণ করে। অক্সিজেন ছাড়া কোন মানুষ বাঁচতে পারে না। তাই বাড়ির আশপাশ সহ সকল পতিত জমিতে বেশি বেশি ফলদ বনজ ও ঔষুধী বৃক্ষ রোপন করতে হবে।

তিনি আরো বলেন, বৃক্ষ আমাদের ফল ফলাদী দেয়ার পাশাপাশি নানা প্রকার প্রাকৃতিক দুর্যোগের হাত হতে রক্ষা করে থাকে। একজন মা যে ভাবে তার সন্তানকে যত্ন করে থাকে ঠিক তেমনি ভাবে বৃক্ষের যত্ন নিতে হবে।

শনিবার বেলা ১১ টায় বাগমারা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে তিনদিন ব্যাপী ফলদ বৃক্ষ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য প্রধান কালে এসব কথা বলেছেন তিনি। বক্তব্যের শুরুতে তিনি জাতীয় শোকের মাস আগস্ট উপলক্ষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ সকল শহীদদের শ্রদ্ধা ভরে স্মরণ করেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকিউল ইসলামের সভাপতিত্বে ও উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সাইফ আব্দুল্লাহ’র পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা রাজিবুর রহমান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভবানীগঞ্জ পৌর সভার মেয়র আব্দুল মালেক মন্ডল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী জেলা আ’লীগের সহ-সভাপতি অনিল কুমার সরকার, উপজেলা আ’লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক অধ্যক্ষ গোলাম সারওয়ার আবুল।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা প্রকৌশলী সানোয়ার হোসেন, বিএমডি সহ প্রকৌশলী রেজাউল করিম, উদ্ভীদ সংরক্ষন কর্মকর্তা শামসুল হক, জেলা আ’লীগের কৃষি বিষয়ক সম্পাদক কুমার প্রতীক দাশ রানা, উপজেলা আ’লীগের সিনিয়র সহ-সভাপতি মতিউর রহমান টুকু, আফতাব উদ্দীন আবুল, যুগ্ম সাধারণ সম্পাদক সিরাজ উদ্দীন সুরুজ, দপ্তর সম্পাদক ইসমাইল হোসেন বেঙ্গল, সহ-দপ্তর সম্পাদক নুরুল ইসলাম, উপজেলা কার্যকরী কমিটির সদস্য অধ্যক্ষ হাতেম আলী, ওমর আলী, আব্দুল বারী, হাচেন আলী, বকুল খরাদী, লোকমান আলী, চেয়ারম্যান আনোয়ার হোসেন, জেলা পরিষদ সদস্য মাহমুদুর রহমান রেজা, নারগির বেগম, উপজেলা যুবলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শামীম মীর, ছাত্রলীগ নেতা আব্দুল মালেক নয়ন, জহুরুল ইসলাম, উজ্জল হোসেন, আবু সাইদ, আতাউর রহমান প্রমুখ।

এর আগে প্রধান অতিথি বৃক্ষ মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেছেন। এবারের বৃক্ষ মেলায় বিভিন্ন প্রজাতির বৃক্ষের ২০ স্টল স্থান পেয়েছে। অনুষ্ঠান শেষে প্রধান অতিথি উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মধ্যে ফলদ ও ঔষুধী গাছের চারা বিতরন করা হয়। উপজেলা চত্ত্বরে কৃষি সম্প্রসারণ আয়োজিত ফলদ বৃক্ষ মেলা চলবে আগামী ৬ আগস্ট পর্যন্ত।