বুধবার, ১২ ডিসেম্বর, ২০১৮

বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর কমপ্লেক্স পরিদর্শন শেষে শিক্ষার্থীরা
বঙ্গবন্ধু ও স্বাধীনতার ইতিহাস সম্পর্কে অনেক তথ্যই জানতে পেরেছি

SONALISOMOY.COM
সেপ্টেম্বর ৫, ২০১৮
news-image

বাগমারা প্রতিনিধি: বঙ্গবন্ধুকে জানো, বাংলাদেশের ইতিহাস সম্পর্কে জানো এই প্রতিপাদ্যকে ঘিরে রাজশাহীর বাগমারায় মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের পরিদর্শন করানো হচ্ছে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর কমপ্লেক্স। এই জাদুঘরে রয়েছে বঙ্গবন্ধু সহ বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস।

কমপ্লেক্সের অভ্যন্তরের পাঠাগারটিতে রয়েছে স্বাধীনতা যুদ্ধ ও বঙ্গবন্ধুর অবদান নিয়ে লিখিত অনেক পুস্তক, চিত্রসহ মুক্তিযোদ্ধের ঐতিহাসিক দলিল। নতুন প্রজন্মোকে স্বাধীনতার চেতনা ও বঙ্গবন্ধুর আদর্শে তৈরি করার লক্ষ্যে এবং দেশ সম্পর্কে অজানা সব তথ্য জানতে জাদুঘরটি পরিদর্শন করতে শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করা হচ্ছে।


বঙ্গবন্ধু সহ বাংলাদেশের সঠিক ইতিহাস জানতে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের পক্ষ থেকে উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বাগমারা আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক ব্যক্তিগত উদ্যোগে প্রত্যন্ত এলাকার মানুষকে বঙ্গবন্ধু সহ বাংলাদেশের সঠিক ইতিহাস জানাতে নির্মাণ করেছেন বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর কমপ্লেক্স। ২০১৩ সালের সেপ্টম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু কমপেক্সের এই স্মৃতি জাদুঘরটি উদ্বোধন করেন।

উদ্বোধনের পর থেকে বাগমারা সহ আশপাশের বিভিন্ন উপজেলা থেকে এ জাদুঘরটি পরিদর্শন আসছেন শিক্ষার্থীরা। এদিকে গত ৩ সেপ্টম্বর সোমবার থেকে শুরু হয়েছে বাগমারা উপজেলার সকল মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর কমপ্লেক্স পরিদর্শন।

বুধবার জাদুঘরটি পরিদর্শন করতে আসেন মচমইল বহুমুখী উচ্চ বিদ্যালয় এবং মচমইল বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। পরিদর্শন শেষে শিক্ষার্থীরা জানায়, আমরা স্বাধীনতার পরবর্তী প্রজন্মে সন্তান। বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর কমপ্লেক্স।পরিদর্শণ করে আমরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং আমাদের মুক্তি যুদ্ধের ইতিহাস সম্পর্কে অনেক তথ্যই জানতে পেরেছি ।