বুধবার, ১২ ডিসেম্বর, ২০১৮

৩০ অক্টোবরের পর যে কোনো দিন তফসিল: ইসি সচিব

SONALISOMOY.COM
সেপ্টেম্বর ১২, ২০১৮
news-image

নিজস্ব প্রতিবেদক: নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, ৩০ অক্টোবর থেকে নির্বাচনের দিন গণনা শুরু হবে। ৩০ অক্টোবরের পর যে কোনো দিন জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে। এছাড়া আগামী জাতীয় সংসদ নির্বাচনে সব রাজনৈতিক দল অংশ নেবে বলে আশা প্রকাশ করেছেন। সোমবার দুপুরে রাজধানীর আগারগাঁওস্থ নির্বাচন ভবনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

হেলালুদ্দীন আহমদ বলেন, প্রত্যেকটি রাজনৈতিক দল নির্বাচনের রাজনীতি করে। আমরা আশা করি আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে প্রত্যেকটি দল অংশ নেবে।

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতির ৮০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে উল্লেখ করে সচিব বলেন, নির্বাচনের প্রস্তুতি হিসেবে ৩০০ আসনের সীমানা পুনর্নির্ধারণ, ১০ কোটি ৪১ লাখ ভোটারের তালিকা সম্পন্নসহ সিডি করা হয়েছে। আগামী ২৫ সেপ্টেম্বরের মধ্যে সকল জেলা এবং উপজেলায় এই সিডি আমরা পাঠিয়ে দেব। এই সিডি থেকেই ওখানে ভোটার তালিকা মুদ্রণ করা হবে। এছাড়া গত ৫ আগস্ট খসড়া ভোটকেন্দ্রের তালিকা প্রকাশ করা হয়েছে। দাবি-আপত্তি শুনানি শেষে ভোটকেন্দ্র নীতিমালা অনুসারে সব ঠিক করে ৬ সেপ্টেম্বর মাঠপর্যায়ে চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়। তখন সেগুলো কমিশনে পাঠাবে। তারপর সেগুলো যাচাই-বাছাই করে নির্বাচনের ২৫ দিন পূর্বে ভোটকেন্দ্রের গেজেট প্রকাশ করা হবে।এবার প্রায় ৭ লাখের মতো ভোটগ্রহণ কর্মকর্তার প্রয়োজন হবে।

আরপিও সংশোধন করে আইনমন্ত্রণালয়ে ভেটিংয়ের জন্য পাঠানো হলে সেটির কোন কোন অংশে সংশোধনী আনা হয়েছে তা প্রকাশ করা হয়নি, এক্ষেত্রে গোপনীয়তা কেন- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে সচিব বলেন, কোনো গোপনীয় বিষয় নয়। আরপিও সংশোধন প্রস্তাব ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। ভেটিং অনুমোদন হলে মন্ত্রিসভা ও পার্লামেন্টে পাস হবে। তারপর সবাই জানতে পারবেন। সবকিছু আগে থেকে জানাতে হবে এমন তো কোনো প্রবিধান নাই।