শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০১৯

শিক্ষার্থীদের বঙ্গবন্ধুর ইতিহাস জানতে বাধা দিলেন তাহেরপুর কলেজের অধ্যক্ষ

SONALISOMOY.COM
সেপ্টেম্বর ২০, ২০১৮
news-image

বাগমারা প্রতিনিধি: রাজশাহীর বাগমারায় তাহেরপুর ডিগ্রী কলেজের শিক্ষার্থীদের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ বাংলাদেশের মহান স্বাধীনতার ইতিহাস ঐতিহ্য শিখতে বাধা প্রদান অভিযোগ উঠেছে কলেজের অধ্যক্ষ তোফাজ্জল হোসেনের বিরুদ্ধে।

বঙ্গবন্ধু ও স্বাধীন বাংলাদেশ এক সূতোই গাঁথা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দুরদর্শী ভূমিকার করনেই আজ আমরা স্বাধীন। ৩০ লক্ষ শহীদের রক্ত এবং ২ লক্ষ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে আমরা পেয়েছি এই ভূখন্ড। পেয়েছি স্বাধীন দেশ ও লাল সবুজের পতাকা।

স্বাধীন বাংলাদেশের সেই গৌরবজ্জল ইতিহাস সম্পর্কে শিক্ষার্থীরা যেন কিছু না জানতে পারে সেই লক্ষ্যে শিক্ষার্থীদের বাধা প্রদান করেছে তাহেরপুর ডিগ্রী কলেজের অধ্যক্ষ।

সম্প্রতি কিছু দিন ধরে বাগমারার বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর কমপ্লেক্সের বঙ্গবন্ধু জাদুঘর পরিদর্শন করে চলেছেন উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা। নতুন প্রজন্মকে বাংলাদেশের প্রকৃত ইতিহাস ও বঙ্গবন্ধু সম্পার্কে না জানা অনেক তথ্য জানার জন্য উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানের কাছে চিঠি পাঠিয়েছেন। সে অনুযায়ী গত ৩ সেপ্টেম্বর থেকে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করছেন। গত ৬ সেপ্টেম্বর তাহেরপুর কলেজের শিক্ষক-শিক্ষার্থীদের বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শনের দিন থাকলেও তারা আসেননি। এদিকে আজ বৃহস্পতিবার পুনরায় বঙ্গবন্ধু জাদুঘর পরিদর্শনে আসার কথা থাকলেও আনা হয়নি শিক্ষার্থীদের।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সেই ইতিহাস যেন নতুন প্রজন্মের শিক্ষার্থীরা না শিখতে পারে তা নিয়ে ব্যস্ত হয়ে পড়েছেন অধ্যক্ষ তোফাজ্জল হোসেন।

এদিকে এরই মধ্যে যে সকল শিক্ষা প্রতিষ্ঠান বঙ্গবন্ধু জাদুঘর পরিদর্শন করেছেন তারা না জানা অনেক তথ্য জানতে পেরেছেন। জেনেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ স্বাধীন বাংলাদেশের প্রকৃত ইতিহাস। সমৃদ্ধ হয়েছে শিক্ষার্থীদের জ্ঞানভান্ডার। তাদের মধ্যে অনেকেই বলেছেন, এতোদিন আমরা পাঠ্যবই পড়ে যা যেনেছি এই জাদুঘর পরিদর্শন করে তার চেয়ে অনেক বেশি জানতে সক্ষম হয়েছি। এখানে যা আছে তা আমাদের পাঠ্যবইয়ে অনেকটাই নাই। তাই একটি বার হলেও শিক্ষার্থীদের বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করা প্রয়োজন।

বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর কমপ্লেক্স পরিদর্শন করতে নতুন প্রজন্মের শিক্ষার্থীদের কেন বাধা দেয়া হচ্ছে জানতে চাইলে তাহেরপুর ডিগ্রী কলেজের অধ্যক্ষ তোফাজ্জল হোসেন বলেন, প্রাতিষ্ঠানিক কিছু কাজ থাকায় দেরি হচ্ছে। আগামী কয়েক দিনের মধ্যে শিক্ষার্থীদের নিয়ে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শনে যাবো।

এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার বলেন, এ ঘটনায় লিখিত ভাবে কোন আবেদন পাওয়া যায়নি। তবে তারা অন্য একটি দিন আসবেন বলে প্রতিষ্ঠানের পক্ষ থেকে সময় চেয়েছেন বলেও জানান তিনি।